২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০১:২৮:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বেনাপোল বন্দরে আটকা রপ্তানি পণ্যবোঝাই দেড় হাজার ট্রাক
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৯-২০২১
বেনাপোল বন্দরে আটকা রপ্তানি পণ্যবোঝাই দেড় হাজার ট্রাক


বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানিকৃত পণ্য নিয়ে বিপাকে পড়েছেন রপ্তানিকারকরা। প্রতিদিন যে পরিমাণ ট্রাক আসছে তার অর্ধেকেরও বেশির ভারতে যাওয়ার অনুমতি মিলছে না। ভারতে প্রবেশের অপেক্ষায় প্রায় দেড় হাজার রপ্তানি পণ্যবোঝাই ট্রাক ১৮ দিন ধরে বেনাপোল বন্দরসহ আশপাশের প্রধান সড়কে অবস্থান করছে। বেনাপোল চেকপোস্ট রপ্তানি গেট থেকে শার্শা উপজেলা সদর পর্যন্ত প্রায় সাড়ে চার কিলোমিটার সড়ক যানজটের কবলে। ফলে এলাকাবাসীসহ পাসপোর্টধারী যাত্রীদের ভোগান্তি বাড়ছেই।

জানা গেছে, প্রতিদিন ৪০০ পণ্যবোঝাই ট্রাক বেনাপোল আসলেও ভারতের পেট্রাপোল বন্দরে জায়গা সংকটের কারণ দেখিয়ে মাত্র ১০০ থেকে ১৫০ ট্রাক বন্দরে যাওয়ার অনুমতি দিচ্ছে। এতে রপ্তানি বাণিজ্যে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। প্রতিদিন ট্রাকে অতিরিক্ত টাকা দিতে হচ্ছে রপ্তানিকারকদের। স্থানীয় সিঅ্যান্ডএফ ব্যবসায়ীদের অভিযোগ, এ সংকট কৃত্রিমভাবে তৈরি করা হচ্ছে। ভারত প্রতিদিন এ বন্দর দিয়ে বাংলাদেশে ৩৫০ থেকে ৪০০ ট্রাক পণ্য রপ্তানি করলেও বাংলাদেশি পণ্য নেওয়ার ক্ষেত্রে তারা বরাবরই নানা সমস্যা সৃষ্টি করে। ভারত আগে রপ্তানিবোঝই ১৫০ থেকে ২৫০ ট্রাক গ্রহণ করলেও এখন ১০০ থেকে ১৫০ ট্রাক গ্রহণ করছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা বিরাজ করলেও সমস্যা নিরসনে প্রশাসনের কোনো মাথাব্যথা নেই।

শেয়ার করুন