২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৩৬:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেসব কারণে রংপুরে প্রাথমিকের শিক্ষার্থী ঝরে পড়তে পারে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
যেসব কারণে রংপুরে প্রাথমিকের শিক্ষার্থী ঝরে পড়তে পারে


রংপুরে প্রাথমিক স্কুল পড়ুয়া প্রায় সোয়া লাখ শিক্ষার্থী ‘স্কুল ফিডিং’ সুবিধা হতে বঞ্চিত হচ্ছে। চলতি বছরের জুন থেকে টিফিন হিসাবে খেতে দেওয়া বিস্কুট বিতরণ কার্যক্রম বন্ধ করা হয়েছে। দীর্ঘ সময় পর শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে শিক্ষকদের। তারা বলছেন, মহামারি করোনার কারণে অনেক দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বাল্যবিয়ে, কিংবা অনেক শিক্ষার্থী অভিভাবককে সাহায্য করার জন্য কর্মসংস্থানের পথ বেছে নিয়েছে। এমন পরিস্থিতে এই কার্যক্রম পুনরায় চালু করা না হলে দারিদ্র্য পীড়িত এলাকাগুলোতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝরে পড়ার হার বাড়বে।

জানা যায়, প্রাথমিক স্তরে দারিদ্র্য পীড়িত পরিবারের শিশুদের স্কুলমুখী করতে ২০০১ সালে স্কুল ফিডিং কার্যক্রমের উদ্যোগ নেয় সরকার। প্রকল্পের আওতায় সারা দেশের দারিদ্র্য পীড়িত ৩৫টি জেলার প্রাথমিক স্কুলের ৩১ লাখ ৬০ হাজার শিশুকে প্রতিদিন টিফিন হিসাবে বিস্কুট খেতে দেওয়া হতো। এর মধ্যে রংপুর জেলার আট উপজেলার ৫৬১টি স্কুলের ১ লাখ ১৪ হাজার ৩৫৪ জন শিশু শিক্ষার্থী এই কার্যক্রমের আওতায় রয়েছে। যার মধ্যে গঙ্গাচড়ার ১৮০টি স্কুলের ৩৭ হাজার ৫২৩ জন, কাউনিয়ার ১২৮টি স্কুলের ২৫ হাজার ১৭৭, বদরগঞ্জে ১৭৭টি স্কুলের ৩৪ হাজার ৩৪৯ এবং তারাগঞ্জের ৭৬টি স্কুলের ১৭ হাজার ১৫৬ জন শিক্ষার্থী।শুরু থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল ফিডিং প্রকল্পের সাফল্য আসে বেশ। নিম্ন আয়ের পরিবারের শিশুরা অনেকটাই আগ্রহী হয় স্কুলমুখী হতো। কমে আসে ঝরে পড়ার হার। তবে চলতি বছরের জুন থেকে বন্ধ হয়ে যায় সরকারের এই কার্যক্রম। এতে রংপুর জেলার সোয়া লাখ শিক্ষার্থীদের ঝরে পড়ার সংখ্যা।

শেয়ার করুন