২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:৩৪:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মাদারীপুরে নদীগর্ভে বিলীন সড়ক, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার শঙ্কা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২১
মাদারীপুরে নদীগর্ভে বিলীন সড়ক, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার শঙ্কা


মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট-কালীবাড়ি ফিডার সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন প্রতিরোধ করা সম্ভব না হলে পাশের বিলের কয়েকশ হাজার একর জমির আমন ধান নষ্ট হয়ে যাবে। এছাড়াও যেকোনো মুহূর্তে সড়কটির পুরো অংশ বিচ্ছিন্ন হয়ে গেলে কয়েকটি ইউনিয়নের হাজার হাজার মানুষের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে।

তবে পানি উন্নয়ন বোর্ড বলছে, ভাঙন প্রতিরোধে কাজ করছে কর্তৃপক্ষ। পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা গেছে, মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট-কালীবাড়ি ফিডার সড়কের গোয়ালবাথান নামক স্থানে প্রায় ৩০০ মিটার পাকা সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে। সড়কটি ব্যবহার করে এই অঞ্চলের কয়েক হাজার মানুষ জেলা ও উপজেলা শহরে যাতায়াত করে।

এছাড়াও সড়কটি কুমার নদের বেড়ি বাঁধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে। ভাঙ্গন প্রতিরোধ করা না গেলে অল্প সময়ের মধ্যে পুরো সড়কটি নদে বিলীন হয়ে যেতে পারে। সড়কটি পুরো বিলীন হয়ে গেলে বিদ্যানন্দী বিলের হাজার হাজার একর জমির ধান নদের পানিতে তলিয়ে যাবে। দ্রুত ভাঙ্গন প্রতিরোধের দাবী স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দা শহর আলী বলেন, কুমার নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এখনই এটা রোধ না করা হলে বিদ্যানন্দী মাঠের সকল ফসলী জমি নদের পানিতে ডুবে যাবে। আমরা ক্ষতিগ্রস্ত হব। 

ইউএনও মো. আনিসুজ্জামান জানান, পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সাথে কথা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে ভাঙ্গন রোধে জরুরি পদক্ষেপ নেওয়া হবে। মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, বর্ষাকালে নদের ভাঙ্গনে কিছু ক্ষয়ক্ষতি হয়ে থাকে। এ ব্যাপারে জরুরী পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও মাদারীপুরে নদ-নদীর ভাঙ্গন রোধে বড় প্রকল্প পাঠানো হয়েছে।

শেয়ার করুন