২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৪০:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


খুলনায় দেড় বছরে বাল্যবিয়ের শিকার ৩ সহস্রাধিক ছাত্রী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
খুলনায় দেড় বছরে বাল্যবিয়ের শিকার ৩ সহস্রাধিক ছাত্রী


অতিমারি করোনার মধ্যে গত দেড় বছরে খুলনা মহানগরীসহ জেলায় ৩ হাজার ৯ জন ছাত্রীকে বাল্যবিবাহর শিকার হতে হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে লম্বা ছুটির সময় এই বাল্যবিবাহ হয়। শিশু বয়সে সংসারের ভার কাঁধে চেপে বসায় তাদের শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

খুলনায় বাল্যবিবাহর শিকার ৩ হাজার ৯ জন ছাত্রীর সবাই মাধ্যমিক স্তরের। যারা সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্রী। এর মধ্যে খুলনার ডুমুরিয়া উপজেলায় সর্বোচ্চ ৭৫১টি এবং কয়রা উপজেলায় ৬৮১টি আর সবচেয়ে কম দিঘলিয়া উপজেলায় ছয়টি বাল্যবিবাহর তথ্য পাওয়া গেছে।

খুলনা জেলা শিক্ষা অফিসারের কার্যালয় সূত্র জানায়, করোনার দেড় বছরে খুলনা মহানগরীতে ১৫৮টি বাল্যবিবাহ হয়েছে। এছাড়া ডুমুরিয়া উপজেলায় ৭৫১টি, কয়রা উপজেলায় ৬৮১টি, পাইকগাছা উপজেলায় ৪৮৩টি, দাকোপ উপজেলায় ২৯১টি, রূপসা উপজেলায় ২১৭টি, তেরখাদা উপজেলায় ১৪৯টি, ফুলতলা উপজেলায় ২৪০টি, বটিয়াঘাটা উপজেলায় ৩৩টি ও দিঘলিয়া উপজেলায় ছয়টি বাল্যবিবাহ হয়েছে। এর মধ্যে রূপসা উপজেলার বেলফুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ে সর্বোচ্চ ৭০টি, কয়রা উপজেলার কালনা মহিলা দাখিল মাদ্রাসায় ৫২টি, মদিনাবাদ মহিলা মাদ্রাসায় ৫০টি, ডুমুরিয়া উপজেলার মহিলা দাখিল মাদ্রাসায় ৩৮টি, তেরখাদা উপজেলার কুশলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে ৩৭টি, খুলনা মহানগরীর হ্যানে রেলওয়ে গার্লস স্কুলে ১৭টি বাল্যবিবাহ হয়েছে।

নগরীর গিলাতলা হাইস্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী লামিয়া আক্তার (১৫) জানান, গত তিন মাস আগে তার বিবাহ হয়। পরিবারের সদস্যদের প্রত্যাশা অনুযায়ী তাকে বিয়ের পিঁড়িতে বসতে হয়েছে। লামিয়া জানান, করোনায় স্কুল বন্ধ, পরিবারে চলছে অভাব-অনটন। এ অবস্থায় পরিবারের সদস্যরা তার বিবাহ ঠিক করেন। কাবিন হয়েছে, তাই বাবার বাড়িতে থেকে তিনি এখনো স্কুলে যেতে পারছেন। ডিসেম্বর মাসে তাকে তুলে নেওয়ার পরে স্বামীর পরিবার চাইলে শ্বশুরবাড়িতে গিয়েও তিনি লেখাপড়া করতে আগ্রহী।

লামিয়ার মা ফাতেমা বেগম বলেন, বাল্যবিবাহ নিষিদ্ধ—এটা তিনি জানেন। কিন্তু অসহায়। অভাব-অনটনের মধ্যে কর্মজীবী ভালো ছেলে পেয়ে তারা হাতছাড়া করতে চাননি। তাই এখন কলমা দিয়ে রেখেছেন। ডিসেম্বর মাসের ৯ তারিখ মেয়েকে তারা তুলে দেবেন।

আটরা শ্রীনাথ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহসীন বিশ্বাস বলেন, করোনার সময়ে স্কুল বন্ধ থাকায় এ স্কুলের ১২ ছাত্রী বাল্যবিবাহর শিকার হয়েছে। দেড় বছরের অধিক সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অপেক্ষাকৃত নিম্ন আয়ের পরিবারের মেয়েরাই বাল্যবিবাহর শিকার হয়েছে। এছাড়া স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের একটি অংশ লেখাপড়া ছেড়ে দিয়ে বিভিন্ন পেশায় জড়িয়ে পড়েছে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন অভিভাবক বলেন, করোনাকালে স্কুল বন্ধের সময় তাদের মেয়েদের নিরাপত্তার কারণেই তারা বাল্যবিবাহ দিয়েছেন। খুলনা জেলা শিক্ষা কর্মকর্তা রুহুল আমিন বলেন, বাল্যবিবাহর শিকার হওয়া ছাত্রীরা কম-বেশি স্কুলে আসা-যাওয়ার মধ্যে আছে। তবে সবাই যাতে স্কুলের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে সে বিষয়ে তাদের অভিভাবকদের সচেতন করা হচ্ছে।

শেয়ার করুন