২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:২০:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ইতিহাস বিকৃত করা নিয়ে ক্ষুব্ধ কবির খান, পাল্টা জবাব ‘দ্য এম্পায়ার’ পরিচালকের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২১
ইতিহাস বিকৃত করা নিয়ে ক্ষুব্ধ কবির খান, পাল্টা জবাব ‘দ্য এম্পায়ার’ পরিচালকের


মুক্তি পাওয়ার পর থেকেই বিভিন্ন কারণে খবরের শিরোনামে এসেছে ওয়েব সিরিজ 'দ্য এম্পায়ার'। ভারতে মুঘল শাসকদের আগমন ও গোড়াপত্তনই এই সিরিজের মূল ভিত্তি।

অ্যালেক্স লুথারফোর্ড-এর লেখা 'এম্পায়ার অফ দ্য মুঘল' উপন্যাস অবলম্বনেই তৈরি হয়েছে আট এপিসোডের এই সিরিজ।

বলিউড পরিচালক মিত্রাক্ষর কুমার পরিচালিত 'দ্য এম্পায়ার'-এ মুঘল সম্রাট বাবরের চরিত্রে রয়েছেন কুণাল কাপুর, ডিনো রয়েছেন বাবরের চিরশত্রু কুখ্যাত মোহম্মদ সৈয়বনি খানের ভূমিকায়। রয়েছেন শাবানা আজমি এবং দ্রাষ্টি ধামি।

গত ২৭ আগস্ট থেকে ডিজনি+হটস্টার ওটিটি প্ল্যাটফর্মে স্ট্রিমিং শুরু হয়েছে 'দ্য এম্পায়ার'-এর। এই সিরিজ মুক্তির পরপরই  ক্ষোভ প্রকাশ করেছেন প্রখ্যাত বলিউড পরিচালক কবির খান।

কোনো ছবি কিংবা ওয়েব সিরিজের নাম না করে 'এক থা টাইগার' ছবি খ্যাত পরিচালকের অভিযোগ বলিউডে ইতিহাসকে বিকৃত করা হচ্ছে। মুঘলদের একমাত্র 'ভিলেন' হিসেবেই পর্দায় ফুটিয়ে তোলা হয়েছে। এইসব ছবি দেখে যে তিনি অত্যন্ত ব্যথিত ও ক্ষুব্ধ তাও জানিয়েছেন কবির খান। 

'বাজরঙ্গি ভাইজান'-এর পরিচালকের দাবি, যদি মুঘলদের 'ছোট' করতেই হয় তবে ঠিকঠাক প্রমাণ ও তথ্য সহকারে করা উচিত। দর্শকদের কাছে নির্দিষ্ট সব কারণ ও ঘটনা তুলে বোঝানো উচিত ছিল কোন প্রেক্ষিতে মুঘলদের পুরোপুরি অত্যাচারী বলা হচ্ছে। ছবির নির্মাতারা যদি এই বিষয়ে আরও গবেষণা করতেন, তাহলে বুঝতে পারতেন মুঘলদের খারাপ হিসেবে দর্শকদের সামনে পেশ করা প্রায় অসম্ভব।

কবির খান আরও বলেন, বর্তমান আবহে মুঘলদের নীতি থেকে তাদের ইতিহাসকে খারাপ বলা দারুণ সহজ। মুঘল এবং ভারতের ইতিহাসে অন্যান্য মুসলিম সম্রাটদের অস্তিত্বকেই চরম খারাপ হিসেবে পর্দায় ফুটিয়ে তোলা বর্তমানে প্রায় নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এই ফর্মুলায় ছবি হিট করানোর উপায়কে তিনি অত্যন্ত ঘৃণা করেন এবং সেইসব ছবির প্রতি অন্তত তার ব্যক্তিগতভাবে কোনো সম্মান বেঁচে থাকে না।

কবির খানের অভিযোগের প্রেক্ষিতে 'দ্য এম্পায়ার' সিরিজের পরিচালক মিত্রাক্ষর কুমার জানান, কবির খানের মতো এত বড় একজন পরিচালক যখন এই উক্তি করেছেন তখন নিশ্চয়ই কিছু বুঝেসুঝে করেছেন। অবশ্যই তার এই মন্তব্যের পেছনে যুক্তিযুক্ত কোনো কারণ থাকবে। ওর প্রতি আমার সম্মান আজও অটুট। 

পরিচালক মিত্রাক্ষর কুমার আরও বলেন, করিরের ওই নির্দিষ্ট সাক্ষাৎকার যেহেতু তিনি এখনও পড়েননি, তাই এই বিষয়ে মন্তব্য করাটা তার ঠিক হবে না।

শেয়ার করুন