৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০:৪৪:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দীপ্ত টিভিতে জাতীয় শোক দিবস উপলক্ষে 'পিতার নিবাস'
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২১
দীপ্ত টিভিতে জাতীয় শোক দিবস উপলক্ষে 'পিতার নিবাস' দীপ্ত টিভিতে জাতীয় শোক দিবস (১৫ আগস্ট) উপলক্ষে দুপুর ১২টা ১০মিনিটে প্রচারিত হবে বিশেষ প্রমাণ্যচিত্র 'পিতার নিবাস।'


 দীপ্ত টিভিতে জাতীয় শোক দিবস (১৫ আগস্ট) উপলক্ষে দুপুর ১২টা ১০মিনিটে প্রচারিত হবে বিশেষ প্রমাণ্যচিত্র 'পিতার নিবাস।' এর গবেষক ও প্রযোজক ব্রাত্য আমিন।

বাংলাদেশের অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ বাংলা ১৩২৭ সালের ২০ চৈত্র গোপালগঞ্জ টুঙ্গিপাড়ার শেখ বাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা-মাতা তাকে আদর করে খোকা বলে ডাকতেন। নানা শেখ আব্দুল মজিদ খোকনের নাম রাখেন শেখ মুজিবুর রহমান।
শেখ মুজিবুর রহমানের বাল্যকাল টুঙ্গিপাড়া গ্রামেই কাটে। ১৯৪৭ এর পর কলকাতা থেকে তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশে আসার পর ১৯৫২ সালের দিকে তিনি পরিবার নিয়ে ঢাকার আরমানিটোলায় একটি ভাড়া বাসায় থাকা শুরু করেন। এরপর ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে বিজয়ী হয়ে তিনি মন্ত্রী হওয়ার পর মিন্টু রোডের মন্ত্রণালয়ের বাসভবনে ওঠেন।

এরপর ১৯৫৮ সাল থেকে ১৯৬১ সালের মধ্যে তিনি আরো কয়েকটি বাড়িতে বিভিন্ন সময়ে থেকেছেন। সর্বশেষ তিনি সপরিবারে ধানমন্ডি ৩২ নম্বর রোডের নিজ বাসভবনে চলে যান এবং আমৃত্যু তিনি সেখানেই ছিলেন। পরবর্তীতে মৃত্যু পর তার জন্মস্থান টুঙ্গিপাড়াতে বঙ্গবন্ধুকে কবর দেওয়া হয়। পিতার নিবাস প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধু সপরিবারে কোথায় কোথায় থাকতেন সেই জায়গাগুলোকেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

শেয়ার করুন