২০ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার, ০৮:৪১:১০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভ্যাকসিন রফতানির কথা ভাবছে ভারত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৯-২০২১
ভ্যাকসিন রফতানির কথা ভাবছে ভারত


বছরের শুরুতে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন রফতানি করলেও তা স্থগিত করার সিদ্ধান্ত নেয় ভারত। সে কার্যক্রম পুনরায় শুরু করার বিষয়টি বিবেচনা করছে দেশটি। প্রধানত আফ্রিকা মহাদেশে এই রফতানির বিষয়টি বিবেচনাধীন রয়েছে বলে বিভিন্ন সূত্রের বরাতে আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক ভারত এপ্রিল মাসে রফতানি বন্ধ করে। দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নিজেদের জনগণকে টিকা দেওয়ার জন্য এমন সিদ্ধান্ত নেয় দেশটি।

ভ্যাকসিন রফতানি পুনরায় চালু করার বিষয়টি এমন এক সময় সামনে এলো যখন আগামী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফর যাচ্ছেন। সেখানে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার সমন্বয়ে কোয়াড সম্মেলনে যোগ দেবেন মোদি। ধারণা করা হচ্ছে, সম্মেলনে করোনা ভ্যাকসিন আলোচনায় থাকবে।

পুনরায় রফতানি চালুর বিষয়টি নিয়ে বিভিন্ন ভারতীয় সূত্র জানায়, ভ্যাকসিন রফতানির বিষয়টি চূড়ান্ত। ভারত ভ্যাকসিন ও করোনাভাইরাসের মহামারি মোকাবিলার মডেল দিয়ে আফ্রিকাকে সহযোগিতা করতে চায়।

শেয়ার করুন