২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০১:২৩:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চীনাকে রুখতে এবার ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে জাপান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২১
চীনাকে রুখতে এবার ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে জাপান প্রতীকী ছবি


জাপান আগে থেকেই চীন এবং তাইওয়ান দ্বীপটির ওপর সার্বভৌমত্ব দাবি করে। অন্যদিকে, চীন দীর্ঘদিন ধরেই দক্ষিণ চীন সাগরের বিভিন্ন বিতর্কিত জলসীমায় প্রবেশ করে অস্থিরা সৃষ্টি করছে। সে কারণে আমেরিকা ও ব্রিটেন দক্ষিণ চীন সাগরে যুদ্ধ জাহাজ মোতায়েন করে রেখেছে। 

এরই জের ধরে জাপানের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন, তাইওয়ান থেকে ২০০ মাইলেরও কম দূরত্বে একটি দ্বীপে বিমান ও জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন করতে যাচ্ছে। 

এদিকে, প্রতিরক্ষা কর্মকর্তা নোবুও কিশি বলেন, জাপান সরকার ওকিনাওয়া প্রিফেকচারের অংশ ইশিগাকিতে অতিরিক্ত ৫০০ থেকে ৬০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কর্মী রাখবে, যা নানসেই দ্বীপ শৃঙ্খলের শেষের দিকে অবস্থিত। এটা তাইওয়ান থেকে মাত্র ১৮৫ মাইল দূরে এবং এমনকি সেনকাকু দ্বীপপুঞ্জের কাছাকাছি।  

কিশি এপ্রিল মাসে জোনাগুনিতে জাপানি সেনাদের পরিদর্শন করে বলেছিলেন, তিনি প্রায় তাইওয়ানের উপকূল দেখতে পাচ্ছেন, যা ৭০ মাইলেরও কম দূরে অবস্থিত।

শেয়ার করুন