চীনাকে রুখতে এবার ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে জাপান


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 11-08-2021

চীনাকে রুখতে এবার ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে জাপান

জাপান আগে থেকেই চীন এবং তাইওয়ান দ্বীপটির ওপর সার্বভৌমত্ব দাবি করে। অন্যদিকে, চীন দীর্ঘদিন ধরেই দক্ষিণ চীন সাগরের বিভিন্ন বিতর্কিত জলসীমায় প্রবেশ করে অস্থিরা সৃষ্টি করছে। সে কারণে আমেরিকা ও ব্রিটেন দক্ষিণ চীন সাগরে যুদ্ধ জাহাজ মোতায়েন করে রেখেছে। 

এরই জের ধরে জাপানের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন, তাইওয়ান থেকে ২০০ মাইলেরও কম দূরত্বে একটি দ্বীপে বিমান ও জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন করতে যাচ্ছে। 

এদিকে, প্রতিরক্ষা কর্মকর্তা নোবুও কিশি বলেন, জাপান সরকার ওকিনাওয়া প্রিফেকচারের অংশ ইশিগাকিতে অতিরিক্ত ৫০০ থেকে ৬০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কর্মী রাখবে, যা নানসেই দ্বীপ শৃঙ্খলের শেষের দিকে অবস্থিত। এটা তাইওয়ান থেকে মাত্র ১৮৫ মাইল দূরে এবং এমনকি সেনকাকু দ্বীপপুঞ্জের কাছাকাছি।  

কিশি এপ্রিল মাসে জোনাগুনিতে জাপানি সেনাদের পরিদর্শন করে বলেছিলেন, তিনি প্রায় তাইওয়ানের উপকূল দেখতে পাচ্ছেন, যা ৭০ মাইলেরও কম দূরে অবস্থিত।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা