২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৩২:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি, ব্রিটিশ নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২১
ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি, ব্রিটিশ নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ সংগৃহীত ছবি


আফগানিস্তানে ক্রমে পরিস্থিতির অবনতি হচ্ছে। মার্কিন সেনা দেশটি থেকে বিদায় নিতেই একের পর শহর দখল করছে তালেবানরা। এই সংকটকালে নিরাপত্তার কথা মাথায় রেখে নিজ দেশের নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ দিল ব্রিটেন।

সূত্রের খবর, গত শুক্রবার আফগানিস্তানে অবস্থানরত নিজেদের দেশের নাগরিকদের জন্য একটি ভ্রমণ নির্দেশিকা জারি করেছে ব্রিটেনের ফরেন, কমনওযেলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস। সেখানে বলা হয়েছে- সকল ব্রিটিশ নাগরিকদের কাছে আফগানিস্তান ছাড়ার আবেদন জানানো হচ্ছে। আফগানিস্তানে সন্ত্রাসবাদীরা হামলা চালাতে পারে। তাদের হামলার পদ্ধতি আরও জটিল হয়ে উঠছে। বিশেষ করে কাবুলে পশ্চিমের দেশগুলির সঙ্গে জড়িত ব্যক্তি বা বস্তুর উপর হামলা চালাতে পারে জঙ্গিরা। অপহরণের ভয়ও রয়েছে। 

প্রসঙ্গত, আফগানিস্তানে আমেরিকা ও ইউরোপের নাগরিকদের বরাবর নিশানা করে এসেছে তালেবান। শুধুমাত্র ন্যাটো বাহিনীর সদস্যরা নয়, জঙ্গিদের হামলার মুখে পড়তে হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলির কর্মীদেরও।

উল্লেখ্য, শুক্রবার (৬ আগস্ট) আফগান সরকারের সংবাদমাধ্যম বিভাগের প্রধান দাওয়া খান মেলাপালের হত্যা করে তালেবান। তার আগে আফগানিস্তানের কার্যনির্বাহী প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা খান মোহম্মদিকে হত্যা করার চেষ্টা করে তারা। দ্রুত কাবুলের দিকে এগিয়ে আসছে তালেবান। পাহাড়ি দেশটির প্রায় ৩৫০ জেলার মধ্যে অন্তত ১৫০টি দখল করে ফেলেছে তারা। 

মূলত, মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পরই আফগানিস্তান দখলের লড়াইয়ে নেমে পড়েছে তালেবান গোষ্ঠী। একের পর এক আফগানিস্তানের শহর দখল করছে তারা। পাল্টা সন্ত্রাসবাদী শক্তিকে পরাস্ত করতে বিমান হানা চালাচ্ছে আফগান বাহিনী। যার জেরে দেশটির বিভিন্ন প্রান্ত থেকে বহু তালেবান সদস্য নিহত হওয়ার খবর আসছে। এরপরই পাল্টা আফগানিস্তানের সরকারি মন্ত্রী ও কর্মকর্তাদের টার্গেট করছে তালেবান। 

সূত্র- দ্যা ন্যাশনাল নিউজ।

শেয়ার করুন