১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:১৩:০৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


টাইম বোমার সঙ্গে খেলছে জাতিসংঘ, হুঁশিয়ারি উত্তর কোরিয়ার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
টাইম বোমার সঙ্গে খেলছে জাতিসংঘ, হুঁশিয়ারি উত্তর কোরিয়ার


টাইম বোমের সঙ্গে খেলছে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্য দেশগুলি। এই ভাষাতেই এবার জাতিসংঘকে চরম হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া। গতকাল রবিবার (৩ অক্টোবর) কিম জং উনের দেশের পক্ষ থেকে এই সংক্রান্ত একটি বিবৃতিও জারি করা হয়।

কোনোরকম পরমাণু বোমা কিংবা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে না, বেশ কয়েকদিন আগেই নিজেদের দেওয়া এই প্রতিজ্ঞা ভঙ্গ করেছে উত্তর কোরিয়া। গত একমাসে একাধিকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে কিম জং উনের দেশ। আর এই নিয়েই এরপর জরুরি বৈঠক ডাকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তিন সদস্য দেশ আমেরিকা, গ্রেট ব্রিটেন এবং ফ্রান্স। 

গত বৃহস্পতিবার বৈঠকটি হওয়ার কথা থাকলেও, শুক্রবার সেটি আয়োজিত বৈঠকটি হয়। আর এরপরই বিবৃতি জারি করে তীব্র ক্ষোভ প্রকাশ করে কিমের দেশ উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার বিদেশ মন্ত্রণালোয়েড় সিনিয়র কর্মকর্তা জো চোল সু একপ্রকার হুঁশিয়ারির সুরে ওই বিবৃতিতে বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেশগুলি দুইমুখো নীতি নিয়ে চলছে।  উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব নষ্ট করার চেষ্টা করলে অদূর ভবিষ্যতে বড় বিপদের মুখে পড়তে পারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেশগুলি। 

এমনকি, তার আরও অভিযোগ, আমেরিকা এবং তার মিত্র দেশগুলিও এই ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে, কিন্তু সেক্ষেত্রে জাতিসংঘ কোনও মন্তব্য করে না। যদিও জাতিসংঘের শুক্রবারের বৈঠকটি একদমই রুদ্ধদ্বার হয়েছে। বৈঠকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আলোচনা চললেও সেই সম্পর্কে বেশি কিছু জানানো হয়নি।

সম্প্রতি গত একমাসে একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে কিম জং উনের দেশ। করোনা আবহে নাজেহাল হলেও অস্ত্র তৈরি থামাচ্ছে না উত্তর কোরিয়া। আন্তর্জাতিক মহল থেকে বারবার বার্তা যাওয়া সত্ত্বেও অস্ত্রপরীক্ষা করা থেকে বিরত থাকতে নারাজ কিম জং উন। 

উত্তর কোরিয়ার এই সর্বাধিনায়কের নেতৃত্বেই একের পর এক অস্ত্র পরীক্ষায় শক্তি প্রদর্শন করে চলেছে তারা। সম্প্রতি একবারে হলিউডের কায়দায় ট্রেন থেকে এক জোড়া ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এছাড়া গত সপ্তাহেই উত্তর কোরিয়ার জাপাং প্রদেশ থেকে নিক্ষেপ করা হয়েছে স্বল্প দূরত্বের এক বিশেষ ক্ষেপণাস্ত্রও। আর এসব দেখেই নড়েচড়ে বসে আমেরিকাসহ বিশ্বের অন্য দেশগুলি।

শেয়ার করুন