২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:১৪:৩২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হালাল সার্টিফিকেট প্রদান শুরু করলো বিএসটিআই
অনলাইন ডেস্কঃ
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২২
হালাল সার্টিফিকেট প্রদান শুরু করলো বিএসটিআই


পণ্যের মান সনদ প্রদানের পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে মান প্রনয়ন ও মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।  

সোমবার অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩ (তিন)টি প্রতিষ্ঠানের ৯ (নয়)টি পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট প্রদান করা হয়।

সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মহাপরিচালক (গ্রেড-১) ড. মোঃ নজরুল আনোয়ার বলেন, বিএসটিআই পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট প্রদানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করলো। হালাল সংক্রান্ত ৩টি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে (BDS OIC/SMIIC 1: 2021, BDS OIC/SMIIC 2: 2021 ও BDS OIC/SMIIC 24: 2021) এ্যাডপ্ট করেছে এবং উক্ত মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান করা হচ্ছে। 

ওআইসিভুক্ত দেশসমূহের হালাল মানসনদ বিষয়ক সংস্থা (SMIIC) স্মিক এর সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রপ্তানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ার সাথে বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টি্টিউট, ফার্মিসি বিভাগ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ ও  মাদ্রসা-ই-আলীয়া, কওমী মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন। 

বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট প্রদানের ফলে ব্যবসায়িগণ একটি পয়েন্ট থেকে পণ্যের মান সনদ ও হালাল সার্টিফিকেট পাবেন।

হালাল সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর প্রতিনিধিসহ বিএসটিআই’র 
মহাপরিচালক (গ্রেড-১) ড. মোঃ নজরুল আনোয়ার এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দগণ উপস্থিত ছিলেন।

বিএসটিআই মহাপরিচালক (গ্রেড-১) এর নিকট থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন  পরিচালক তানভীর আলী এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম। বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট গ্রহণকারী প্রতিষ্ঠান ও পণ্যসমূহের মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১) এর ওয়েফার স্কিুট, লজেন্স, প্লেইন কেক ও টফি; অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) এর ওয়েফার বিস্কুট, চকলেট ও বিস্কুট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর ইনস্ট্যান্ট নুডুলস এবং চিপস/ক্রেকার্স ।  

শেয়ার করুন