২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:০১:০৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কত দিন ক্ষমতায় ছিলেন ইমরান খান?
অনলাইন ডেস্কঃ
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২২
কত দিন ক্ষমতায় ছিলেন ইমরান খান?


২০১৮ সালের যেদিন ১৮ আগস্ট ইমরান খান যেদিন দায়িত্ব নিয়েছিলেন, সেদিন ছিল শনিবার। আর তিনি প্রধানমন্ত্রিত্ব হারালেন ১০ এপ্রিল রোববার (শনিবার দিবাগত রাত)।

২০১৮ সালে ইমরান খান যখন পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন তখন মনে হচ্ছিল সবকিছু যেন তার পক্ষেই কাজ করছে।

ক্রিকেট খেলার সেই দিনগুলো থেকেই একজন জাতীয় বীর, তারপর একজন ক্যারিশম্যাটিক রাজনৈতিক নেতা হিসেবে রূপান্তর ঘটে তার।

বহু দশক ধরে পাকিস্তানের রাজনীতিতে গেঁড়ে বসা প্রতিদ্বন্দ্বী দুই পরিবারকে বেশ সংগ্রামের পর অপসারণ করতে পেরেছিলেন ইমরান খান।

পাকিস্তানে এপর্যন্ত কোন প্রধানমন্ত্রী তার পাঁচ বছরের মেয়াদ শেষ করতে পারেননি। মনে হচ্ছিল যেন ইমরান খান হয়তো প্রথম প্রধানমন্ত্রী হিসেবে সেই ইতিহাস বদলাতে পারবেন।

যে কারণে তাকে তার অবস্থানে খুব সংহত মনে হয়েছিল সেই একই কারণ দিয়েই তার পতন ব্যাখ্যা করা যায়।

২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান।  ২০২২ সালের ১০ এপ্রিল (৯ এপ্রিল দিবাগত রাতে) তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস হয়। আর এর মধ্য দিয়ে তার প্রধানমন্ত্রিত্বের অবসান হয়।

মোট ৩ বছর ৭ মাস ২৩ দিন পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ইমরান খান। অর্থাৎ ৪৩ মাস ২৩ দিন ক্ষমতায় টিকে ছিলেন তিনি।

সব মিলে ইমরান খান ১ হাজার ৩৩২ দিন ক্ষমতায় ছিলেন। ২০১৮ সালের যেদিন (১৮ আগস্ট, ২০১৮) তিনি দায়িত্ব নিয়েছিলেন, সেদিন ছিল শনিবার। আর তিনি প্রধানমন্ত্রিত্ব হারালেন ১০ এপ্রিল রোববার (শনিবার দিবাগত রাত)।

শেয়ার করুন