২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৩৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রবি মৌসুমে বগুড়ায় বিভিন্ন ফসল চাষে প্রণোদনা পাচ্ছেন কৃষকরা
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১৮-১২-২০২১
রবি মৌসুমে বগুড়ায় বিভিন্ন ফসল চাষে প্রণোদনা পাচ্ছেন কৃষকরা


রবি মৌসুমে বগুড়ায় বিভিন্ন ফসলের জন্য ২০২১-২২ অর্থ বছরে প্রায় সাড়ে ৬ কেটি টাকার প্রণোদনা দেয়ার কাজ চলছে। ১ লাখ ৫  হাজার কৃষক এই প্রণোদনার আওতায় এসেছে। এক লাখ ৫ হাজার বিঘার জন্য এই্ প্রণোদনা দেয়া হয়েছে। এক জন কৃষককে এক বিঘার জন্য এই প্রণোদনা দেয়া হবে বলে জানিয়েছেন বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে অতিরিক্ত উপ-পরিচালক মো. এনামুল হক ।

জেলায় গমে এক বিঘা করে ১০ হাজার কৃষককে (১৫ কেজি বীজ ও ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি) ভূট্টায় ১০ হাজার কৃষক (২ কেজি বীজ ও ১০ কেজি ডিএপি – ১০ কেজি এমওপি), সরিষার জন ১৩ হাজার কৃষককে ১৩ হাজার বিঘার জন্য (শুধু ১ কেজি বীজ), সূর্যমুখি চাষে ২ হাজার  কৃষককে ৭শ’ গ্রাম বীজ, শীতকালিন পিয়াজে ১ হাজার কৃষককে আধা কেজি বীজ, ৫শ’ জন কৃষককে মসুর ডালের জন্য ৪ কেজি বীজ দেয়া হয়েছে। এ ছাড়া রবি সফল  মুগ ডালের জন ৪ কেজি করে বীজ দেয়া হবে। অর্থের অংকে রবি ফসলের জন্য প্রায় ৩ কোটি ৯৫ লাখ ২৬ হাজার টাকার কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

এছাড়া ইতোমধ্যে জেলায় ৪৮ হাজার বিঘা হাইব্রিড বোরোর জন্য জন্য ২ কেটি ২১ লাখ ৭৬ হাজার টাকার বীজও সার ও ২০ হাজার জন কৃষককে উফশী বোরোর জন্য  ১ লাখ ১৫ হাজার টাকার সার ও বীজ দেয়ার কাজ সম্পন্ন করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। হাইব্রিড বোরোর এক জন কৃষক পাবে ১০ কেজি বীজ ও একজন কৃষক উফশী বোরোর জন্য পেয়েছে ৫ কেজি করে ডিএপি ২০ কেজি ও  ১০ কেজি এমওপি সার এবং ৫ কেজি বীজ।

শেয়ার করুন