২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৩৩:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নোয়াখালীতে কৃষকদের মাঝে 'বঙ্গবন্ধু ধান ১০০' বিতরণ
সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২১
নোয়াখালীতে কৃষকদের মাঝে 'বঙ্গবন্ধু ধান ১০০' বিতরণ


নোয়াখালীর সুবর্ণচর বিএডিসির ফার্ম মাঠে রবিবার বিকেলে চট্টগ্রাম অঞ্চলের বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরে কৃষকদের মাঝে 'বঙ্গবন্ধু ধান ১০০' বিতরণ করা হয়।

 
চট্টগ্রাম অঞ্চলের বাংলাদেশ কৃষি কর্পোরেশন ও নোয়াখালী কৃষি সম্প্রসারণের সহযোগিতায় ফেনীর সোনাগাজী ব্রি আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপী কর্মশালায় বাংলাদেশ ধান গভেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড.  মো. শাহজাহান কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান অতিরিক্ত সচিব এ এম এম হায়াতুল্লাহ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক মো. আসাদুল্লাহ, বাংলাদেশ সুপার ক্রপ গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন, পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম ও সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৈতী সর্ববিদ্যা। এছাড়া নোয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মহিউদ্দিন চৌধুরী ও কর্মশালায় ফেনী  সোনাগাজির ব্রি আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিশ্বজিৎ কর্মকার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বক্তারা বলেন, চট্টগ্রাম অঞ্চলে বোরো মৌসুমে অনেক জমি পতিত থাকে, সেখানে বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধি করা সম্ভব। মুহরী প্রকল্পের আওতায় প্রচুর স্বাদু পানি জমা থাকে যা দিয়ে অত্র অঞ্চলে বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধির সম্ভাবনা আছে। যান্ত্রিক করণের মাধ্যমে সময়মত ধান আবাদ ও কর্তন করে বোরো ধানে র আবাদ বৃদ্ধি ও শ্রমিক সংকট নিরসন করা সম্ভব। তারা এই অঞ্চলের বোরো মৌসুমে উচ্চফলনশীল জাত ব্রি ধান ৭৪, ব্রি ধান ৮৪, ব্রি ধান ৮৮, ব্রি ধান ৮৯, ব্রি ধান ৯২ ও বঙ্গবন্ধু ধান ১০০ আবাদের মাধ্যমে বোরো ধানে আবাদ ও ফলন বৃদ্ধি সম্ভব। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি কৃষকদের মাঝে বঙ্গবন্ধু ধান ১০০ বিতরণ করেন।

শেয়ার করুন