২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:০০:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যুক্তরাজ্যে থাকতে পারবে আফগান নারী ফুটবল দল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১০-২০২১
যুক্তরাজ্যে থাকতে পারবে আফগান নারী ফুটবল দল


আফগানিস্তানের নারী ফুটবলারদের সহায়তায় এগিয়ে এসেছে ব্রিটেন। আফগান মেয়ে ফুটবলারদের নিরাপত্তা ও ক্যারিয়ারের বিষয় বিবেচনায় নিয়ে তাদের ব্রিটেনে বসবাসের অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। 

আফগানিস্তানের ক্ষমতায় রয়েছে তালেবান। গত ১৫ আগস্ট থেকে দেশটির ক্ষমতা নিজেদের দখলে নেয় তালেবান। ঠিক ওই সময় থেকেই পাকিস্তানে অবস্থান করছিল আফগানিস্তানের নারী ফুটবল দল। পাকিস্তান সাময়িকভাবে তাদের ভিসা দিয়ে ছিল। সেই ভিসার মেয়াদ শেষ হলেই দেশে ফিরতে হবে তাদের। কিন্তু তার আগেই আফগান মেয়ে ফুটবলার, তাদের কোচ ও পরিবারকে যুক্তরাজ্যের ভিসা দেয়ার অনুমোদন দেওয়া হয়েছে। 

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বিষয়টি নিশ্চিত করেছেন। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্র জানায়, প্রীতির নতুন আফগান পুনর্বাসন পরিকল্পনায় নারী ও মেয়েদের নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়া হয়েছে। ফুটবল দলটি যুক্তরাজ্যকে নিজেদের বাড়ি হিসেবে দেখতে সক্ষম হবে। তারা এখানে নির্ভীকভাবে চলাফেরা করতে পারবে।

এদিকে, আফগান মেয়ে ফুটবলারদের ভিসা দেয়ায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতিকে ধন্যবাদ জানিয়েছেন ফুটবলবিষয়ক সংস্থা ফুটবল ফর পিসের সহ-প্রতিষ্ঠাতা কাশিফ সিদ্দিকি। তিনি বলেন, ১১১ আফগান মেয়ে ফুটবলার, তাদের পরিবার ও কোচের জীবন যুক্তরাজ্যে একবারে পাল্টে যাবে। ব্রিটেন এ দুর্দিনে এগিয়ে না এলে তাদের আফগানিস্তানে দুর্বিষহ জীবনে ফিরে যেতে হতো। ব্রিটেনের এ সিদ্ধান্তে লিডস ইউনাইটেডসহ অন্যান্য ক্লাবে ওই ফুটবলারদের খেলার সম্ভাবনা দেখা দিয়েছে।

শেয়ার করুন