২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:১৫:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জ্বর-সর্দির চটজলদি সমাধান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক এ কে সাংবাদিক আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০৭-১১-২০২১
জ্বর-সর্দির চটজলদি সমাধান


মৌসুম বদলের সাথে সাথেই শরীর খাপ খাওয়াতে নানাবিধ সমস্যার মুখোমুখি হয়। এই রাতে ঠাণ্ডা আর দিনে কড়া রোদ। সর্দি, কাশি আর সিজনাল ফ্লু হওয়াটা খুব স্বাভাবিক। জ্বর জ্বর ভাব মনের উপর চাপ ফেলে। তাই দৈনন্দিন জীবনের কাজেও এর প্রভাব ফেলে ভীষণ। অনেকে জ্বরের ঔষধ খেয়ে জ্বর জ্বর ভাব থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করেন। তাতে লাভের চেয়ে স্বাস্থ্যের ক্ষতিই হয় বেশি৷ কিন্তু সারাক্ষণ এই অস্বস্তি নিয়ে টিকে থাকাটাও মুশকিল৷ এমন সময়ে কি করলে কিছুটা স্বস্তি পাওয়া যেতে পারে? খুব সহজ সমাধান অবশ্য। শুধু এই কটা নিয়ম মেনে চলুন। আশা করি সর্দি, আর জ্বর জ্বর ভাবের অস্বস্তি আপনায় ভোগাবে না:

  • ঠাণ্ডা, বা সর্দি লাগলে অস্বস্তির পাশাপাশি ক্লান্তি বাড়তে শুরু করে। তাই যখনই সুযোগ পাবেন বিশ্রাম নেয়ার চেষ্টা করুন। পারলে ফোন থেকে দূরে থাকবেন। নিজেকে সময় দিন এবং  বিশ্রাম করুন।
  • ঠাণ্ডা লাগলে শরীর শুকিয়ে যেতে শুরু করে। মূলত পানিশূন্যতার ফলে এমন হয়। তাই বেশি বেশি পানি খাবেন। আপনি বাইরে বেশি চলাফেরা করলে সাথে একটা ওয়াটার বোতল রাখবেন। 
  • ঠাণ্ডা বা সর্দির অস্বস্তি দূর করার জন্যে ঘন ঘন গরম পানির ভাপ নেয়া উচিত৷ গরম
  • এই সময় হজমের সমস্যায় অনেকে ভোগেন৷ তাই প্রচুর মশলা দেয়া খাবার কিংবা ভাজাভুজি এড়িয়ে চলবেন। কল তেল কিংবা মশলার রান্না খাওয়া ভালো। পারতপক্ষে বাড়ির খাবার খাওয়াই বুদ্ধিমানের কাজ। 

এই কয়েকটা অভ্যাস গড়ে নিতে পারলে ঠাণ্ডা কিংবা সর্দি কাশির অস্বস্তি থেকে মুক্ত থাকতে পারবেন।

শেয়ার করুন