২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১০:৪১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কম ঘুম কি বাড়িয়ে দেয় ডায়াবেটিসের সমস্যা
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২১
কম ঘুম কি বাড়িয়ে দেয় ডায়াবেটিসের সমস্যা


ডায়াবেটিস ও অনিদ্রা দুটি আন্তঃসম্পর্কিত সমস্যা। অনিদ্রা যেমন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়, তেমনি ডায়াবেটিস আক্রান্তদের অনিদ্রার সম্ভাবনাও তুলনামূলক বেশি। 

  • ডায়াবেটিস আক্রান্ত রোগীর হাইপোগ্লাইসেমিয়া (রক্তশর্করা মাত্রাতিরিক্ত কম হওয়া) হলে বেশি খিদে পায়, ঘাম বেশি হয়, বেশি বেশি পানির তেষ্টা পায় এবং এসবের ক্ষতিকর প্রভাবে ঘুম কম হয়। 
  • ডায়াবেটিস রোগীদের অনিদ্রার আরও কতগুলো কারণ আছে। যেমন- অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। যার প্রধান লক্ষণগুলো হলো রাতে নাক ডাকা এবং দিনের বেলা ঘুম পাওয়া। রেস্টলেস লেগ সিনড্রোম (রাতে ঘুমের মধ্যে বারবার পা ছোড়া) এবং অতিরিক্ত মানসিক চাপ।
  • ঘুম কম হলে শরীরে যে সব স্ট্রেস হরমোন নিঃসৃত হয়, সেগুলো ওজন বাড়িয়ে দেয়। এর ফলে ডায়াবেটিস রোগীর নিদ্রার অপ্রতুলতা রক্তশর্করা নিয়ন্ত্রণের অন্তরায় হয়ে দাঁড়ায় এবং নন-ডায়াবেটিক মানুষের অনিদ্রা ডায়াবেটিসের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। 
  • দেখা গিয়েছে, যারা দুশ্চিন্তা বেশি করেন তাদের ঘুম আসতে দেরি হয়। আবার যারা মানসিক হতাশার শিকার তাদের যথেষ্ট সময়ের আগেই ঘুম ভেঙে যায়। ডায়াবেটিস রোগীর মধ্যে এই দুই ধরনের নিদ্রাজনিত সমস্যার সম্ভাবনাই বেশি। এছাড়া রক্তে আয়রনের অভাব, কিডনির অসুখ আর থাইরয়েডের সমস্যা যদি ডায়াবেটিসের সঙ্গে থাকে তাহলে রেস্টলেস লেগ সিনড্রোমের কারণে অনিদ্রা হতে পারে।

শেয়ার করুন