২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:৩৯:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেসব স্বাস্থ্যকর খাবার বাড়ায় ওজন
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২১
যেসব স্বাস্থ্যকর খাবার বাড়ায় ওজন


স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরী। নিজের স্বাস্থ্যকে টিপটপ রাখার জন্যেই খাদ্যাভ্যাস গড়ে তুলতে হয়৷ অথচ কিছু স্বাস্থ্যকর খাবার দ্রুত ওজন বাড়িয়ে দেয়। আমরা বলছি না এমন খাবার বাদ দেয়া উচিত। বরং নিয়ন্ত্রণ করা উচিত। আসুন জেনে নেই কোন কোন স্বাস্থ্যকর খাবারও হু হু করে ওজন বাড়িয়ে দেয়।

বাদাম কিংবা ড্রাই ফ্রুট বাদাম কিংবা ড্রাই ফ্রুট প্রচুর ক্যালরি ধারণ করে৷ অনেক সময় বাদাম বা ড্রাই ফ্রুট সমৃদ্ধ বার বা খাবার বেশি খাওয়া উচিত না। একমুঠো হলেই যথেষ্ট।

গ্র‍্যানোলা বার গ্র‍্যানোলা বার কিংবা স্নিকার্স এ প্রচুর চিনি থাকে। হ্যাঁ,  স্নিকার্স কিংবা গ্র‍্যানোলা বার দেহে শক্তি জোগায়। কিন্তু প্রচুর ক্যালোরি দেহে চলে যায়।

ফলের স্মুদি  ফলের স্মুদিতে আমরা পুরো ফলটা খাচ্ছিনা। বরং ছেঁকে তার রস নিচ্ছি। চার পাঁচটা আপেল কিংবা কমলালেবু মিলে এক গ্লাস স্মুদি তৈরি করা যায়। একটা আপেল বা কমলালেবু খেলেই পেট ভরে যায়। তাই স্মুদি খেলে প্রচুর ক্যালরি যায়। তাছাড়া স্মুদিতে চিনিও ব্যবহার করা হয়। তা মোটেও ভালো কিছু না।

বেক করা খাবার গ্লুটেন শরীরে বাড়তি কোনো পুষ্টি দেয়না। তাই অনেকেই ভেবে বসেন গ্লুটেন ফ্রি খাবার অনেক ভালো। কিন্তু গ্লুটেন ফ্রি খাবারে লবণের ব্যবহারটাও ভাবতে হবে। তাই বেশি বেশি গ্লুটেনমুক্ত খাবার খাওয়াই ভালো তা ভাববেন না।

শেয়ার করুন