২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:১৩:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেসব কারণে ব্রকলি খাবেন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১১-২০২১
যেসব কারণে ব্রকলি খাবেন


বর্তমানে আমাদের প্রতিদিনের জীবনের অন্যতম সমস্যা হল মেদ। বিশ্বজুড়ে মেদবহুল মানুষের সংখ্যা বাড়ছে। মেদের কারণে আবার শরীরে তৈরি হচ্ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হরমোনের সমস্যা। তাই এই ধরনের সমস্যা এড়িয়ে যেতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যকর খাবারের কথাও উঠে আসে। 

গবেষণা বলছে, প্রতিদিনের খাদ্যতালিকায় ব্রকলি (সবুজ ফুলকপি) রাখলে তা আপনার বাড়তি মেদ ঝরিয়ে ফেলে আপনাকে সুস্থ রাখবে। শীতকালীন সবজি ব্রকলি। অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজির চাহিদা এখন সর্বত্র। চায়নিজ খাবারের সঙ্গে দেশি খাবারেও ব্যবহৃত হচ্ছে ব্রকলি। কাঁচা বা রান্না করে খাওয়া যায় ব্রকলি। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে আসুন জেনে নেওয়া যাক দেখে ব্রকলি নিয়মিত খেলে আরাও কী কী উপকার হয়-

ওজন কমাতে-

ব্রকলিতে ক্যালোরির পরিমাণ কম, তাই অনেক খেলেও ওজন নিয়ন্ত্রণে থাকে। ওজন কমানোর জন্য ক্ষুধা লাগলে ব্রকলি খাওয়া যেতে পারে।

ক্যান্সার প্রতিরোধ-

নিয়মিত ব্রকলি খেলে ক্যান্সার হওয়ার আশঙ্কা একেবারেই কমে যায়।

হাড় সুস্থ রাখতে-

ব্রকলিতে ক্যালসিয়াম বেশি থাকায় হাড় শক্তিশালী ও মজবুত হয়।

অ্যান্টি-অক্সিডেন্ট-

ব্রকলিতে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চমানের নানা অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। সুস্থতার জন্য তাই খাদ্যতালিকায় ব্রকলি রাখুন। 

বিপাকক্রিয়া-

ব্রকলি এমন একটি সবজি, যা পেটে কোনো সমস্যা তৈরি করে না এবং সহজেই হজম হয়।

ত্বক সুন্দর রাখতে-

ব্রকলিতে থাকা ভিটামিন 'সি' ত্বক সুন্দর ও মসৃণ রাখে।  এ ছাড়া ব্রকলি খেলে বয়সের ছাপ চেহারায় পড়ে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা-

ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ' থাকায় তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া ঠাণ্ডা কাশিও প্রতিরোধ করে ব্রকলি।

শেয়ার করুন