২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আমেরিকায় টানা পাঁচ দিন লক্ষাধিক সংক্রমণ, ভীষণ চিন্তায় বাইডেন প্রশাসন
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২১
আমেরিকায় টানা পাঁচ দিন লক্ষাধিক সংক্রমণ, ভীষণ চিন্তায় বাইডেন প্রশাসন আমেরিকায় টানা পাঁচ দিন লক্ষাধিক সংক্রমণ, ভীষণ চিন্তায় বাইডেন প্রশাসন


আমেরিকায় ফের বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গত পাঁচ দিন ধরে দৈনিক আক্রান্তের সঙ্গে লক্ষাধিক। এর মধ্যে দু’দিন তা দেড় লাখের গণ্ডি ছাড়িয়েছে। এই সংক্রমণ বৃদ্ধির পিছনে করোনার ডেল্টা প্রজাতি দায়ী, এমনটাই জানিয়েছে জো বাইডেন প্রশাসন। এভাবে ফের সংক্রমণ বাড়তে শুরু করায় চিন্তায় পড়েছে দেশটির সরকার।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ১ আগস্ট আমেরিকায় নতুন আক্রান্ত ছিল ২৩ হাজার ১৩৯। কিন্তু ২ আগস্ট তা এক লাফে বেড়ে হয় ১ লাখ ৩৬ হাজার ৩৩০। তারপর থেকে দৈনিক আক্রান্ত আর লাখের নিচে নামেনি। ৩, ৪ ও ৫ আগস্ট আক্রান্ত হয়েছিলেন যথাক্রমে ১ লাখ ৫০ হাজার ১৮০, ১ লাখ ১২ হাজার ২২৭ ও ১ লাখ ২৭ হাজার ১০৮ জন। ৬ আগস্ট নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৩৪৩ জন।

আমেরিকায় এই মুহূর্তে সবথেকে বেশি আক্রান্ত ফ্লোরিডা, টেক্সাস, মিসৌরি, আরকানসাস, লুইজিয়ানা, আলাবামা ও মিসিসিপিতে। ফ্লোরিডায় বাচ্চাদের মধ্যে করোনা সংক্রমণ মারাত্মক বেড়েছে। নতুন করে এই সংক্রমণ বৃদ্ধির জন্য করোনার ডেল্টা ধরনকে দায়ী করেছে সরকার। এই অবস্থায় নতুন করে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে বাইডেন প্রশাসন। আগে ঘোষণা করা হয়েছিল, দু’টি টিকা নেওয়া হয়ে গেলে আর মাস্ক পরার প্রয়োজন নেই। কিন্তু পরে নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটে প্রশাসন।

আমেরিকার ৫০ শতাংশ নাগরিকের ইতোমধ্যেই টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। কিন্তু টিকাকরণ হয়ে গেলেও মাস্ক পরা জরুরি বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই কথা শোনা গেছে আমেরিকার শীর্ষস্থানীয় এপিডেমায়োলজিস্ট অ্যান্টনি ফাউচির মুখেও। সাবধান করে দিয়ে তিনি বলেছেন, ডেল্টার পরে যদি আরও কোনও ধরন আসে, তাহলে বড় বিপদ ডেকে আনবে। দৈনিক কোভিড সংক্রমণ ২ লাখও ছুঁতে পারে। সংক্রমণের গতিপ্রকৃতি তেমনই ইঙ্গিত দিচ্ছে।

শেয়ার করুন