২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:১২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ফেসিয়াল রিকগনিশন বন্ধের সিদ্ধান্ত ফেসবুকের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২১
ফেসিয়াল রিকগনিশন বন্ধের সিদ্ধান্ত ফেসবুকের


গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ ওঠায় ফেসিয়াল রিকগনিশন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। দীর্ঘ দিন ধরে এমন অভিযোগ করে আসছিলেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তারই জের ধরে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক।

ফেসবুকের নিউজরুমে এক পোষ্টের মাধ্যমে গণমাধ্যমকে ফেস রিকোগনিশন বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি।

জেরোম পেসেন্টি জানান, ফেসিয়াল রিকগনিশনের ব্যবহারকে পুঁজি নানা ধরনের ভার্চুয়াল নিরাপত্তা আশঙ্কা তৈরি হয়েছে। এমন অনিশ্চয়তার মধ্যে প্রযুক্তিটি সীমিত করাই উপযুক্ত সিদ্ধান্ত বলে মনে করছি আমরা।

একইসঙ্গে এই ফিচারে যুক্ত হওয়া ১০০ কোটি ফেসপ্রিন্ট মুছে দেয়া হবে বলেও নিশ্চিত করে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান ফেইসবুক। ফেইসবুকের মোট ব্যবহারকারীর এক-তৃতীয়াংশ ফেসিয়াল রিকগনিশন ফিচারটি ব্যবহার করতেন।

তবে ফেসিয়াল রিকগনিশন সিস্টেমের মাধ্যমে মুখয়োব স্ক্যান করে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের চিহ্নিত করতো ফেইসবুক। ফলে স্বয়ংক্রিয়ভাবে একজন ব্যক্তির পরিচয় উন্মোচন করা সহজ হতো। এই ফিচারটির বিরুদ্ধে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা দীর্ঘ দিন ধরে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ করে আসছিল।‌ মূলত এই কারণেই ফিচারটি বন্ধ করে দেওয়া হচ্ছে।

শেয়ার করুন