২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৫৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


১২০ দেশের রাষ্ট্রপ্রধান ছাপিয়ে চোখ গ্রেটার দিকে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২১
১২০ দেশের রাষ্ট্রপ্রধান ছাপিয়ে চোখ গ্রেটার দিকে


১২০ দেশের রাষ্ট্রপ্রধান, ২০০ দেশের ২৫ হাজারের বেশী অতিথি ছাপিয়ে সবার চোখ এখন গ্রেটা থুনবার্গের দিকে! গ্রেটা থুনবার্গ বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে গ্লাসগো গিয়েছেন ৩০ অক্টোবর, ল-ন ইউষ্টোন স্টেশন থেকে গিয়েছেন একা। কাঁধে ব্যাগ আর বগলে একটি প্লেকার্ড নিয়ে নেমেছেন গ্লাসগো স্টেশনে! নেমেই বলেছেন, 'আই এ্যাম নট ওয়েলকামড হিয়ার'! তিনি নিজেই জানেন, তিনি এখানে আমন্ত্রিত নন, বিশ্ব মোড়লের কাছে তিনি অবাঞ্চিত! 

কিন্তু বিশ্বের লক্ষ লক্ষ পরিবেশবাদী সংগঠনের, কর্মীদের কাছে তিনি এক হ্যামিলনের বাঁশিওয়ালা। তাইতো তিনি যেখানে অনাগত, যেখানে আমন্ত্রিত নন সেখানে নামা মাত্রই হাজার হাজার তরুণ-তরুণী তার পেছনে! ব্রিটিশ মিডিয়া নিউজ ব্যালেন্স করার মতো করে কিছুক্ষণ সম্মেলনে বিশ্ব নেতাদের বিভিন্ন আশ্বাস বানী দেখাচ্ছেন, আবার কিছু সময় তারা ফিরে আসছেন সম্মেলনের বাইরে যেখানে গ্রেটা কথা বলছেন, গ্রেটাকে ঘিরে কথা বলছে হাজারো মানুষ! 

মঙ্গলবার ব্রিটিশ সংবাদ মাধ্যম মেট্রো লিখেছে, গ্রেটা খুব ভালো মুডে আছেন। এই সংবাদের সাথে একটা গান যুক্ত করেছে তারা যেটার আক্ষরিক অর্থ শোভন নয়, তবে গানটির মর্মার্থ হচ্ছে- তোমরা তোমাদের ভুয়া কথা তোমাদের কাছেই রাখো! ব্রিটিশ সংবাদ মাধ্যম স্কাই নিউজ শিরোনাম করেছে, গ্রেটার পেছনে জলবায়ু সম্মেলনের ভিড়।

গ্রেটা রবিবার বিবিসির বিখ্যাত সাংবাদিক এন্ড্রু মারের শোতে ব্রিটিশ সরকারকে চ্যালেঞ্জ করেছেন। ব্রিটিশ সরকার দাবি করেছে ১৯৯০ সালের পর ব্রিটেন ৪৪ শতাংশ কার্বণ নি:সরণ কমিয়েছে। গ্রেটা এই তথ্যকে চ্যালেঞ্জ করে বলেছেন, ৪৪ শতাংশ কমিয়েছে এটা শুনতে ভালো লাগে। তবে প্রকৃত অর্থে ৪৪ শতাংশ কমেনি।

মঙ্গলবার সকালে গ্লাসগোতে গ্রেটাকে ঘিরে জলবায়ু সম্মেলনে বিশাল জনস্রোত ট্রিগার করেছে। সম্মেলনে বিশ্ব নেতারা আগামী বিশ্ব গড়ার যে কথা বলছেন সেটা ছাপিয়ে গর্জে উঠেছে ১৮ বছরের সুইডিশ তরুণী গ্রেটা থুনবার্গের তর্জনী উচিয়ে বলা কথা- 'তোমরা রাজনীতিবিদরা ভান করছো'!

শেয়ার করুন