২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:২৯:২৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বাবা কিভাবে শুধু বটবৃক্ষ হয়
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২১
বাবা কিভাবে শুধু বটবৃক্ষ হয়


বাবা মানে নাকি বটবৃক্ষ! এই কথার সাথে আমি সম্পূর্ণ ভিন্নমত পোষণ করলাম। বাবা কিভাবে শুধু বটবৃক্ষ হয়? বটবৃক্ষ এখন কয়টা দেখা যায়? কতটুকুই বা ছায়া দিতে পারে? কতটুকু চলাচল করতে পারে? কতটুকু সুরক্ষা দিতে পারে আমাদের? কতটুকু সহায়তা প্রদান করতে পারে? দিতে পারে কি সারাজীবনের অনুপ্রেরণা, আদর, স্নেহ ও ভালোবাসা? 

এমন একটি বিলুপ্তপ্রায় বৃক্ষের সাথে কি বাবা নামক আসমানের তুলনা করা যায়? আসমান তো দুনিয়ার যেখানে যাওয়া যায়, সেখানেই দেখা যায়। তিনি তো জন্মদাতা। তিনি তো আসমানের চেয়েও বিশাল। তিনি তো রোদ, আলো, ছায়া, ভরসা ও ভালোবাসা সব দিয়ে থাকেন। সারা দুনিয়া জুড়ে যার বিস্তার তাঁকে বটবৃক্ষের সাথে তুলনা আমি মানি না।

এই আসমানে মান-অভিমানের খেলা হয়, মেঘ হয়। মহান আল্লাহ'র রহমতের বৃষ্টি হয়। যাকে ঘিরে ছুটে বেড়ানো যায় সারা দুনিয়া। তাঁকে মাটির উপর ঠায় দাঁড়িয়ে থাকা বৃক্ষের সাথে তুলনা করে- আসমানকে আমি ছোট করতে চাই না। ভালো থাকুক আসমান, ভালো থাকুক দুনিয়া, ভালো থাকুন বাবারা।

(ফেসবুক থেকে সংগৃহীত)

শেয়ার করুন