বাবা কিভাবে শুধু বটবৃক্ষ হয়


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 23-10-2021

বাবা কিভাবে শুধু বটবৃক্ষ হয়

বাবা মানে নাকি বটবৃক্ষ! এই কথার সাথে আমি সম্পূর্ণ ভিন্নমত পোষণ করলাম। বাবা কিভাবে শুধু বটবৃক্ষ হয়? বটবৃক্ষ এখন কয়টা দেখা যায়? কতটুকুই বা ছায়া দিতে পারে? কতটুকু চলাচল করতে পারে? কতটুকু সুরক্ষা দিতে পারে আমাদের? কতটুকু সহায়তা প্রদান করতে পারে? দিতে পারে কি সারাজীবনের অনুপ্রেরণা, আদর, স্নেহ ও ভালোবাসা? 

এমন একটি বিলুপ্তপ্রায় বৃক্ষের সাথে কি বাবা নামক আসমানের তুলনা করা যায়? আসমান তো দুনিয়ার যেখানে যাওয়া যায়, সেখানেই দেখা যায়। তিনি তো জন্মদাতা। তিনি তো আসমানের চেয়েও বিশাল। তিনি তো রোদ, আলো, ছায়া, ভরসা ও ভালোবাসা সব দিয়ে থাকেন। সারা দুনিয়া জুড়ে যার বিস্তার তাঁকে বটবৃক্ষের সাথে তুলনা আমি মানি না।

এই আসমানে মান-অভিমানের খেলা হয়, মেঘ হয়। মহান আল্লাহ'র রহমতের বৃষ্টি হয়। যাকে ঘিরে ছুটে বেড়ানো যায় সারা দুনিয়া। তাঁকে মাটির উপর ঠায় দাঁড়িয়ে থাকা বৃক্ষের সাথে তুলনা করে- আসমানকে আমি ছোট করতে চাই না। ভালো থাকুক আসমান, ভালো থাকুক দুনিয়া, ভালো থাকুন বাবারা।

(ফেসবুক থেকে সংগৃহীত)


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা