২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:২২:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভবদহ এলাকায় পানিতে ভাসছে ৮০ গ্রাম
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১০-২০২১
ভবদহ এলাকায় পানিতে ভাসছে ৮০ গ্রাম


যশোরের দুঃখগাঁথা ভবদহ আবারও মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। সনাতন ধর্মাবলম্বী অধ্যুষিত এলাকার বড় একটি অংশ পানির তলে ডুবে যাওয়ায় ফিকে হয়ে গেছে তাদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনন্দ। উৎসবের আবহের পরিবর্তে সেখানে এখন বিষাদের করুণ সুর। সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতৃবৃন্দ এলাকা পরিদর্শন করে এসে জানিয়েছেন, এসব এলাকায় একজন জনপ্রতিনিধিও নেই যিনি মানুষের দুর্দশাকে বিবেচনায় নিয়েছেন। এজন্য সাধারণ মানুষের কোনো আস্থা জনপ্রতিনিধিদের ওপর নেই। বরং তারা মানুষের দুর্দশাকে পুঁজি করে নিজেদের স্বার্থ হাসিলের অপচেষ্টা বছরের পর বছর জিইয়ে রেখেছেন বলেই সমস্যার সমাধান হয়নি।

যশোরের অভয়নগর, মণিরামপুর ও কেশবপুর উপজেলা এবং খুলনার ডুমুরিয়া ও ফুলতলার অংশবিশেষ নিয়ে ভবদহ অঞ্চল। মুক্তেশ্বরী, টেকা, হরি ও শ্রী নদী দিয়ে এলাকার পানি ওঠা-নামা করে। অভয়নগর উপজেলার ভবানীপুর গ্রামের শ্রী নদীর ওপর নির্মিত স্লুইস গেট দিয়ে মূলত এই এলাকার ৫২টি বিলের পানি নিষ্কাশিত হয়। পলি পড়ে মুক্তেশ্বরী, টেকা, হরি ও শ্রী নদী নাব্য হারিয়ে ফেলায় পানি নিষ্কাশনের পথ রুদ্ধ হয়ে গেছে। এজন্য বৃষ্টির পানিতে বিলগুলো প্লাবিত হয়ে এলাকার ৮০টি গ্রামকে জলমগ্ন করে ফেলেছে।

অভয়নগর উপজেলার সুন্দলী, ডহর মশিহাটি ও ডাঙ্গা মশিহাটি, মণিরামপুর উপজেলার সুজাতপুর, বাজেকুলটিয়া, হাটগাছাসহ একাধিক গ্রাম ঘুরে দেখা গেছে, এসব এলাকার অধিকাংশ বাড়ি পানিতে তলিয়ে গেছে। ঘরবাড়ি হারিয়ে তারা মণিরামপুর-নওয়াপাড়া সড়কের হাটগাছা এলাকার সড়কের ওপর টংঘর বানিয়ে আশ্রয় নিয়েছেন। একটু অবস্থাসম্পন্ন পরিবার যাতায়াতের জন্য বাড়ির উঠানে বাশের সাঁকো বানিয়ে নিয়েছে। আর অসচ্ছল পরিবারগুলো রাস্তার ওপর টংঘর বানিয়ে গৃহপালিত পশুসহ দিনাতিপাত করছে। শৌচাগার ও টিউবওয়েল পানিতে তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। দেখা দিয়েছে গোখাদ্যেরও অভাব।

হাটগাছা গ্রামের নারায়ণ মণ্ডল, ক্ষুদেরাম বিশ্বাস, গুরুদাস মণ্ডল, মালতি বালা প্রশ্ন করে বলেন, আর কতকাল তারা এভাবে কষ্টে দিনযাপন করবেন? ভবদহ দিয়ে পানি সরে গেলে তাদের কষ্টের লাঘব হবে। কিন্তু কেউ তাদের দিকে ফিরে তাকাচ্ছে না। এভাবে গরু-ছাগলের সঙ্গে আর কতদিন একসঙ্গে দিন কাটবে তাদের? বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষাবিদ হাটগাছা গ্রামের নারায়ণ চন্দ্র মল্লিক বলেন, খাবার পানির সংকট দেখা দেওয়ায় চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে এলাকার মানুষ। স্থানীয় ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায় বিশুদ্ধ পানির সংকটের কথা উল্লেখ করে বলেন, শিগিগরই অস্থায়ী ভিত্তিতে স্যানিটেশন ও নলকূপ স্থাপন করা হবে। মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান বলেন, উপজেলা জনস্বাস্থ্য বিভাগকে দ্রুততার সঙ্গে অস্থায়ী ভিত্তিতে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড যশোরের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম বলেন, এই মুহূর্তে সেচযন্ত্র দিয়ে পানি বের করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এজন্য পানিসম্পদ মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছে সাড়ে ৯ কোটি টাকা। অর্থ বরাদ্দের পর এর কার্যক্রম শুরু করা হবে। এছাড়া, ভবদহ ও তত্সংলগ্ন এলাকার জলাবদ্ধতা নিরসন ও টেকসই পানি ব্যবস্থাপনার জন্য প্রায় ৮০৮ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) পরিকল্পনা কমিশনে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, পাঁচ বছর ধরে কেবল নদী খনন করা হচ্ছে। এতে নদীর অবস্থা আরো খারাপ হয়েছে। খনন করে আসলে নদী বাঁচানো যায় না। প্রবাহ নিশ্চিত করেই কেবল নদী বাঁচানো সম্ভব। আর সেচযন্ত্র দিয়ে পানি সেচে ভবদহের জলাবদ্ধতা দূরীকরণ অবাস্তব এবং হাস্যকর। ভবদহ অঞ্চলকে বিরান হওয়া থেকে রক্ষা করতে হলে টিআরএম বাস্তবায়ন করতে হবে। এটা না করে বড় বড় প্রকল্প নেওয়া হচ্ছে, নদী খননের নামে অর্থ লুটপাটের ব্যবস্থা করা হচ্ছে।


শেয়ার করুন