০৩ মে ২০২৪, শুক্রবার, ০৮:২৪:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভেদরগঞ্জে হাসপাতাল প্রতিষ্ঠার ৪৯ বছরেও চালু হয়নি অপারেশন থিয়েটার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২১
ভেদরগঞ্জে হাসপাতাল প্রতিষ্ঠার ৪৯ বছরেও চালু হয়নি অপারেশন থিয়েটার


চিকিৎসক ও জনবল সংকটে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪৯ বছরেও চালু হয়নি অপারেশন থিয়েটার। এতে নষ্ট হচ্ছে অপারেশন থিয়েটারের প্রায় ৩০ লক্ষাধিক টাকার সকল যন্ত্রপাতি। পাশাপাশি ঝুঁকিপূর্ণ ভবন অতিরিক্ত রোগীর চাপ আর দালালের দৌরাত্ম্য তো আছেই। এই অবস্থায় বেসরকারি ক্লিনিকগুলোতে চেম্বার খুলে বসেছে সরকারি হাসপাতালের চিকিৎসকরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ১৯৭২ সালে নির্মিত ৩১শয্যা বিশিষ্ট শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি নির্মাণ করে সরকার। এরপর ২০১২ সালের ১৭ এপ্রিল প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হাসপাতালের একটি নতুন ভবন তৈরি করে ১৯ শয্যা একটি নতুন তিনতলা আধুনিক ভবন নির্মাণ করে হাসপাতালটি ৫০শয্যায় উন্নীত করা হয়। তবে প্রয়োজনীয় জনবলের অভাবে হাসপাতাল নির্মাণের ৪৯ বছরেও ৫০শয্যার কার্যক্রম চালু করা সম্ভব হয়নি। এতে গরীব ও জরুরী অপারেশনের রোগীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে। অপারেশন থিয়েটারের জন্য চিকিৎসক জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (গাইনি) ও জুনিয়র কনসালটেন্ট (অ্যানেসথেসিয়া) না থাকায় নষ্ট হচ্ছে অপারেশন থিয়েটারের প্রায় ৩০ লক্ষাধিক টাকার সকল যন্ত্রপাতি।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিদিন গড়ে তিন থেকে চার'শ জন রোগী এখানে সেবা নিতে আসেন। কিন্তু লোকবল সংকটের কারণে এখানে কোনো সুবিধা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন তাদের। অনেক সময় লাইনে দাড়িয়ে মিলছেনা চিকিৎসা সেবা। খোলা জায়গায় ফেলা হয় হাসপাতালে বর্জ্য। ২০১৭ সালে হাসপাতালকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে গণপূর্ত বিভাগ। কিন্তু বিকল্প ব্যবস্থা না থাকায় এখানেই চলছে চিকিৎসাসেবা। অপারেশন থিয়েটারের জন্য নির্ধারিত চিকিৎসক না থাকায় ক্রয়কৃত যন্ত্রপাতির বেশির ভাগ নষ্ট হওয়ার পথে। হাসপাতালে ১৪ জন চিকিৎসকের জায়গায় আছেন মাত্র দুইজন। সংকট রয়েছে অন্যান্য কর্মকর্তা কর্মচারীও এক্সরে ও অপারেশনের জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি থাকলেও আবাসিক পদে চিকিৎসক না থাকায় অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হচ্ছে না।

এদিকে দালালদের সহযোগিতায় চলছে চিকিৎসা সেবার রমরমা ব্যবসা। হাসপাতালের পাশেই এলাকার মধ্যে গড়ে উঠেছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। এই হাসপাতালে অপারেশনের ব্যবস্থা না থাকায় বিভিন্ন বেসরকারি ক্লিনিকে অতিরিক্ত ফি দিয়ে অপারেশন করতে হচ্ছে অনেক রোগীর। বিশেষ করে জরুরী অপারেশনের রোগীদের দুর্ভোগ বেশি পোহাতে হচ্ছে।

শেয়ার করুন