২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৩৪:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নানা আয়োজনে বিজিবি দিবস উদযাপিত
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২১
নানা আয়োজনে বিজিবি দিবস উদযাপিত


নানা আয়োজনে ‘বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২১’ উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার), এনডিসি, পিএসসি আজ সকাল আটটায় সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন করেন। এরপর সকাল ০৮টা ১৫ মিনিটে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’-এ পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে সকাল ৯টায় পিলখানাস্থ সীমান্ত সম্মেলন কেন্দ্রে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হয়। দরবার শেষে অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ, মাদকদ্রব্য আটক এবং শ্রেষ্ঠ প্রশিক্ষক ও প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারীদের কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান, শ্রেষ্ঠ ব্যাটালিয়নকে ট্রফি প্রদান করা হয়।

জানা গেছে, চোরাচালান দমনের ক্ষেত্রে ব্যাটালিয়ন পর্যায়ে অধিক চোরাচালান প্রবণ এলাকায় কুষ্টিয়া ব্যাটালিয়ন (৪৭ বিজিবি) চ্যাম্পিয়ন ও রামু ব্যাটালিয়ন (৩০ বিজিবি) রানার আপ এবং কম চোরাচালান প্রবণ এলাকায় নেত্রকোনা ব্যাটালিয়ন (৩১ বিজিবি) চ্যাম্পিয়ন ও রংপুর ব্যাটালিয়ন (৫১ বিজিবি) রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছে। 

বিজিবি’তে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ২০২১ সালে ৬০ জন বিজিবি সদস্যকে বিভিন্ন পদকে ভূষিত করা হয়েছে। তার মধ্যে বর্ডার গার্ড বাংলাদেশ এর ‘বিজিবি দিবস-২০২১’ উপলক্ষ্যে আনুষ্ঠানিক কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী ০৮ জন বিজিবি সদস্যকে পদক প্রদান করেন। অদ্য দরবারের মাধ্যমে বিজিবি মহাপরিচালক অবশিষ্ট ৫২ জন বিজিবি সদস্যকে পদক পরিয়ে দেন। 

উল্লেখ্য, বিজিবি’র ১০ জন সদস্যকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক (বিজিবিএম), ২০ জন সদস্যকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক (পিবিজিএম), ১০ জন সদস্যকে বর্ডার গার্ড বাংলাদেশ পদক সেবা (বিজিবিএমএস) এবং ২০ জন সদস্যকে রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক সেবা (পিবিজিএমএস) পদকে ভূষিত করা হয়।

এছাড়া বিজিবি’র কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য ৬১ জনকে মহাপরিচালকের অপারেশানাল প্রশংসাপত্র (ইনসিগনিয়াসহ) এবং ১০০ জনকে মহাপরিচালকের প্রশাসনিক প্রশংসাপত্র (ইনসিগনিয়াসহ) প্রদান করা হয়। এছাড়াও ১২ জনকে সুবেদার মেজর হতে অনারারী সহকারী পরিচালক এবং ০১ জনকে অনারারী সহকারী পরিচালক হতে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রদান করে র‍্যাংক ব্যাজ পরিধান করানো হয়।  

বিজিবি দিবস উদযাপন উপলক্ষ্যে পিলখানা ছাড়াও ঢাকার বাইরে বিজিবি’র সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিট পর্যায়ে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, মিলাদ ও বিশেষ দোয়া, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

‘বিজিবি দিবস-২০২১’ উপলক্ষ্যে আগামীকাল সন্ধ্যায় পিলখানাস্থ ঢাকা সেক্টর মাঠে বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানটি ‘এটিএন বাংলা’ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

শেয়ার করুন