২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৫০:৫২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


১ বছরের মধ্যে দেশে করোনার টিকা বোতলজাতের সুপারিশ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১০-২০২১
১ বছরের মধ্যে দেশে করোনার টিকা বোতলজাতের সুপারিশ


এক বছরের মধ্যে দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা বোতলজাত করার জন্য ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (১৩ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। এ কাজে আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করার জন্যও স্বাস্থ্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে কমিটি।

বুধবারের বৈঠক শেষে কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের বলেন, অ্যাসেনশিয়াল ড্রাগসের গোপালগঞ্জ শাখায় জমি আছে। সেখানে আমরা টিকা বোতলজাত করতে পারব। টিকা উৎপাদনের জন্য আরও জায়গা লাগবে, সেই জায়গা অধিগ্রহণ করে নেব। তিনি বলেন, আমরা প্রথম যখন সুপারিশ করি তার পরে কয়েক মাস চলে গেছে। এখানে প্রকল্প প্রস্তাব (ডিপিপি) করতে হবে। একজন পরামর্শক নিয়োগ দিতে হবে। কোন দেশ থেকে মেটেরিয়ালস আসবে তা ঠিক করতে হবে। যন্ত্রপাতি কোথা থেকে আসবে সেগুলো ঠিক করতে হবে। এজন্য সংসদীয় কমিটি এক বছরের মধ্যে করতে বলেছে।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদন, ব্যবহার, পরিবহন ও সাশ্রয়ী দিক বিবেচনায় প্রোটিন ভ্যাকসিন উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রণালয় আরও জানায়, টিকা উৎপাদনের লক্ষ্যে যন্ত্রপাতি উৎপাদন ও সরবরাহকারী বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিকভাবে প্রাক্কলিত দর প্রস্তুত করা হয়েছে। শেখ সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য— স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নূর, রাহগির আলমাহি এরশাদ ও আমিরুল আলম মিলন অংশ নেন।

শেয়ার করুন