২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৫৩:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চাঁপাইনবাবগঞ্জে নদী ভাঙ্গন আতঙ্কে দেবিনগর ও চরবাগডাঙ্গার মানুষ
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৭-২০২১
চাঁপাইনবাবগঞ্জে নদী ভাঙ্গন আতঙ্কে দেবিনগর ও চরবাগডাঙ্গার মানুষ চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় দেখা দিয়েছে নদীভাঙন।


চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় দেখা দিয়েছে নদীভাঙন। হুমকির মুখে পড়েছে সদর উপজেলার দেবিনগর ও চরবাগডাঙ্গা ইউনিয়নের কৃষিজমি ও বিভিন্ন স্থাপনা। ফলে ভাঙন আতঙ্কে রয়েছে ওই এলাকার নদী তীরবর্তী কয়েক’শ পরিবার। 

স্থানীয়রা জানান, নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দেবিনগর গ্রাম থেকে কয়েক মিটার দূরেই ভাঙনের তাণ্ডবলীলা দেখাচ্ছে মহানন্দা। এছাড়া গত বছর নদীভাঙনে তলিয়ে গেছে এলাকার অনেক আবাদি জমি। দ্রুত ভাঙনরোধে ব্যবস্থা না নিলে এবারও অনেক জমি নদীতে বিলীন হয়ে যেতে পারে। তাই আবাদি জমির পর ভিটেমাটি হারানোর শঙ্কায় রয়েছেন নদী পাড়ের মানুষ। 

দেবিনগরের স্থানীয় বাসিন্দা শাহিন আক্তার জানান, গত বছর নদীভাঙনে তার এক বিঘা আবাদি জমি নদীতে তলিয়ে গেছে। এবার যদি পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ভাঙনরোধে ব্যবস্থা না নেয়, তাহলে আরও জমি নদীতে তলিয়ে যাবে। আরেক বাসিন্দা নূর মোহম্মদ জানান, এ বছর বন্যায় সবচেয়ে বেশি হুমকির মুখে আছে দিলজান হাজীর টোলা, বাসেদ মন্ডলের টোলা ও সামশুদ্দিন মন্ডলের টোলার বাসিন্দারা। জমসেদ আলী নামে স্থানীয় এক গণমাধ্যমকর্মী জানান, বর্তমানে দেবিনগর ইউনিয়নের ৪নং ওয়ার্ড থেকে ভাঙন শুরু হয়েছে। তাই দ্রæত ব্যবস্থা না নিলে এই ইউনিয়নের ধুলাউড়ি হাট, দেবিনগর কেন্দ্রীয় ঈদগাহ, দাখিল মাদরাসা, দেবিনগর বালিকা উচ্চ বিদ্যালয়, দেবিনগর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, দিয়াড় মহাবিদ্যালয় ও ইসলামিয়া মাদরাসাসহ অনেক স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে যাবে। 

অন্যদিকে পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের বিস্তীর্ণ এলাকায় নদী ভাঙ্গন দেখা দিয়েছে। তাই দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন এলাকার মানুষ। 

এদিকে নদী ভাঙ্গনরোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মেহেদি হাসান জানান, ইতিমধ্যে চরবাগডাঙ্গায় বালুর বস্তা ফেলা হয়েছে। এছাড়া অন্য এলাকায় ভাঙ্গনরোধে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

 

শেয়ার করুন