২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৫১:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সৌদি প্রিন্সের ‘নিউক্যাসল’ বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১০-২০২১
সৌদি প্রিন্সের ‘নিউক্যাসল’ বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব


সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত ধরেই ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে ধনী ক্লাবে রূপান্তরিত হলো নিউক্যাসেল।

প্রায় ৩০ কোটি পাউন্ডের বিনিময়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউক্যাসল ইউনাইটেডের মালিকানা কিনে নিল সৌদি মালিকানাধীন কনসোর্টিয়াম সৌদি পাবলিক ইনভেস্ট ফান্ড (পিআইএফ)। যে সংস্থাটির প্রধান হচ্ছেন সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ১৪ বছর পর ক্লাবটির মালিকানা পরিবর্তন হলো। ইংলিশ এই ক্লাবটির মালিকানা কিনে নিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

এতদিন প্রিমিয়ার লিগে সবচেয়ে ধনী ক্লাব হিসেবে বিবেচিত হতো ম্যানচেস্টার সিটি। ২১ বিলিয়ন পাউন্ড সম্পদের মালিক শেখ মানসুর হলেন সিটির মালিক। কিন্তু নিউক্যাসলকে কিনে নেয়া সৌদি মালিকানাধীন কনসোর্টিয়ামটির সম্পদের পরিমান প্রায় ৩২০ বিলিয়ন পাউন্ড। তাই শুধু প্রিমিয়ার লিগ নয় বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব হলো নিউক্যাসল।

ইংলিশ ক্লাবটি কিনে নেয়ার আগে বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব ছিল ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কাতার ইনভেস্টমেন্ট অথোরিটির অর্থায়নে পরিচালিত হয় ক্লাবটি। যাদের সম্পদের পরিমান প্রায় ২২০ বিলিয়ন পাউন্ড।

একনজরে বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্লাব ও তাদের সম্পদের পরিমান (পাউন্ডে):

১. সৌদি পাবলিক ইনভেস্ট ফান্ড (পিআইএফ) - নিউক্যাসল ইউনাইটেড - ৩২০ বিলিয়ন

২. কাতার ইনভেস্টমেন্ট অথোরিটি - প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) - ২২০ বিলিয়ন

৩. শেখ মানসুর - ম্যানচেস্টার সিটি - ২১ বিলিয়ন

৪. ডিট্রিস মাতেসিৎস - আর.বি লাইপজিগ ও আর.বি সালর্সবুর্গ - ১৫.৭ বিলিয়ন

৫. আন্দ্রেয়া আগনেল্লি - জুভেন্টাস - ১৪ বিলিয়ন

৬. রোমান আবরামোভিক - চেলসি - ১০.৫ বিলিয়ন

৭. ফিলিপ আনশুটজ - এল.এ গ্যালাক্সি - ৮.১ বিলিয়ন

৮. স্টান ক্রোয়েনকে - আর্সেনাল - ৬.৮ বিলিয়ন

৯. জাং জিনদং - ইন্টার মিলান - ৬.২ বিলিয়ন

১০. গুও গুয়াংচাং - উলভারহ্যাম্পটন - ৫.২ বিলিয়ন

শেয়ার করুন