২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:২৯:২৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বন রক্ষায় ১০০ দেশের চুক্তি, বিনিয়োগ করবে ১৯ বিলিয়ন ডলার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২১
বন রক্ষায় ১০০ দেশের চুক্তি, বিনিয়োগ করবে ১৯ বিলিয়ন ডলার


বন রক্ষায় নজিরবিহীন চুক্তি করেছে বিশ্বের ১০০ দেশে। ২০৩০ সালের মধ্যে সংরক্ষিত বনের ক্ষতি এবং জমির ক্ষয় বন্ধ করা প্রতিশ্রুতি দিয়েছে দেশগুলো। এছাড়া এই দেশগুলো বন রক্ষা ও পুনরুদ্ধারের জন্য সরকারী এবং বেসরকারী তহবিলে ১৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে। খবর আল জাজিরা'র।

 
সোমবার রাতে গ্লাসকোতে জলবায়ু সম্মেলনে  ব্রাজিল, রাশিয়া, ইন্দোনেশিয়া এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের দেশগুলো এক যৌথ বিবৃতির মাধ্যমে এই ঘোষণা দেয়। 
 
বন ও ভূমি ব্যবহার সংক্রান্ত গ্লাসগো নেতাদের ঘোষণায় মোট ৩৩ মিলিয়ন বর্গকিলোমিটার (১৩ মিলিয়ন বর্গ মাইল) বনাঞ্চলকে কভার করবে, নেতাদের পক্ষে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।
  
এদিকে এমন যৌথ চুক্তিকে নজিরবিহীন চুক্তি বলে সাধুবাদ দিয়েছেন বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে বন ও ভূমি ব্যবহার সংক্রান্ত গ্লাসগো নেতাদের ঘোষণায় মোট ৩৩ মিলিয়ন বর্গকিলোমিটার বনাঞ্চলকে রক্ষা করা সম্ভব হবে।
 
বন নিয়ে গবেষণা কারী অলাভজনক সংগঠন ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউট (ডব্লিউআরআই) জানায়, বন কার্বন ডাই অক্সাইড নির্গমনের প্রায় ৩০ শতাংশ শোষণ করে। বন বায়ুমণ্ডললে গ্রীন হাউস গ্যাস  নির্গমনে বাধা দেয় এবং জলবায়ুকে উষ্ণ হতে বাধা দেয়। 
 
ডব্লিউআরআই-এর গ্লোবাল ফরেস্ট ওয়াচ অনুসারে, বিশ্ব ২০২০ সালে  ২ লাখ ৫৮ হাজার বর্গ কিলোমিটার বন হারিয়েছে। যেটি যুক্তরাজ্যের থেকেও আকারে বড়।

শেয়ার করুন