২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:২৬:৩০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নন্দীগ্রামে শীতে বেড়েছে শিশু রোগীর সংখ্যা
স্টাফ রিপোর্টার মোঃ ফরিদ
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২২
নন্দীগ্রামে শীতে বেড়েছে শিশু রোগীর সংখ্যা


বগুড়ার নন্দীগ্রামে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু রোগীর সংখ্যা বেড়েছে। শীতের তীব্রতার সাথে সাথে রোটা ভাইরাস সংক্রমণে বাড়ছে শিশুদের ডায়রিয়া। এছাড়া সর্দি-কাশি ও নিউমোনিয়ার রোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আর.এম.ও) ডা. ইকবাল মাহমুদ লিটন জানান, শীতের তীব্রতা বেড়ে যাওয়ার সাথে সাথে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে অনেক রোগীই হাসপাতালে আসছে। বিশেষ করে শিশুরা বেশি ডায়রিয়া আক্রান্ত হচ্ছে। রোটা ভাইরাস সংক্রমণের কারণে শিশুদের ডায়রিয়া বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, গত নয় দিনে ৬৬ জন শিশুকে ডায়রিয়ার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নন্দীগ্রামে শীতে বেড়েছে শিশু রোগীর সংখ্যা। ছবি- ইত্তেফাক

হাসপাতালে চিকিৎসা নিতে আসা উপজেলার বেলঘড়িয়া গ্রামের শিশু মাহমুদ হাসানের বাবা শফিকুল ইসলাম বলেন, আমার ছেলের ডায়রিয়া শুরু হলে ডাক্তারের পরামর্শে তিন দিন আগে হাসপাতালে ভর্তি করাই। এখন অনেকটাই ভালো আছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা কাহালু উপজেলার শান্তা গ্রামের ৬ মাসের শিশু জাজিম বাবুর মা জাকিয়া সুলতানা বলেন, গত দুই দিন হলো আমার ছেলে বারবার বমি ও পাতলা পায়খানা করছিল। ডাক্তারে পরামর্শে হাসপাতালে ভর্তি করে দিয়েছি। এখন এখানেই চিকিৎসা চলছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন মণ্ডল বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। শিশুদের যেন ঠাণ্ডা না লাগে সে বিষয়ে অভিভাবকদের সতর্ক থাকতে হবে। এছাড়া শিশুদের গরম পরিবেশে রাখার পাশাপাশি গরম খাবার ও বেশি করে তরল খাবার খাওয়াতে হবে।

শেয়ার করুন