২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:১২:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রাজবাড়ীতে পদ্মা নদীর ভাঙন অব্যাহত, বাড়ছে ক্ষোভ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২১
রাজবাড়ীতে পদ্মা নদীর ভাঙন অব্যাহত, বাড়ছে ক্ষোভ


রাজবাড়ীতে পদ্মা নদীর ভাঙন অব্যাহত রয়েছে। এ বছরে পদ্মার ভাঙনে বিলীন হয়েছে স্কুল, মসজিদসহ শত শত বসতবাড়ি। গত দুই মাসের ভাঙনে সিসি ব্লক দিয়ে নদী তীর সংরক্ষণ কাজের ১৯টি পয়েন্টে ৭০০ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙন দেখা দিয়েছে রাজবাড়ী শহররক্ষা বাঁধে। 

এক সময় নদী ভাঙন সদর উপজেলার মিজানপুর ও বরাট ইউনিয়নের মধ্যে থাকলেও বর্তমানে রাজবাড়ী পৌরসভার ৯নং ওয়ার্ডের বেশ কিছু এলাকায় ভাঙন দেখা দিয়েছে। অব্যাহত ভাঙনে কারণে ক্ষোভ বৃদ্ধি পাচ্ছে নদী তীরবর্তী বাসিন্দাসহ রাজবাড়ীর মানুষের মধ্যে।

তীব্র ক্ষোভের মধ্যে রাজবাড়ীতে আসছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আজ বুধবার সকাল ৮টায় ঢাকা থেকে রওনা দিয়ে সড়কপথে পাটুরিয়া আসবেন। সেখান থেকে স্প্রিডবোটে রাজবাড়ীর শহররক্ষা প্রকল্প (ফেজ-২) এলাকা পরিদর্শন করবেন। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শহররক্ষা প্রকল্প পরিদর্শন করবেন তিনি বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন প্রতিমন্ত্রীর একান্ত সচিব নুর আলম।

৩৭৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত সাড়ে ৪ কিলোমিটার এলাকার মধ্যে প্রায় ১ কিলোমিটার অংশে ভাঙনের কারণ হিসেবে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলছেন স্থানীয়রা। তদন্ত করে অনিয়মকারীদের শাস্তি নিশ্চিত করা, যত্রতত্র স্থান থেকে বালু উত্তোলন বন্ধের দাবী জানিয়েছেন স্থানীয়রা। অন্যদিকে ভাঙনের কারণ হিসেবে নদীর গতিপথ পরিবর্তনের কথা জানিয়ে আসছেন পানি উন্নয়ন বোর্ড। 

সম্প্রতি রাজবাড়ীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন ঢাকা বিভাগের ডিজাইন প্রকৌশলী মো. মাহফুজুর রহমান। তিনি বলেন, নদীর গতিপথ পরিবর্তনের কারণে পদ্মার তীর সংরক্ষণ কাজের ভাঙন সৃষ্টি হয়েছে। তবে নির্মাণকাজে কিছু ত্রুটি হয়েছে।

উল্লেখ্য, রাজবাড়ী শহরকে রক্ষা করার জন্য পদ্মা নদীর তীর স্থায়ীভাবে সংরক্ষণের জন্য ৩৭৬ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়। কাজের মূল ঠিকাদারি প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড। কাজ বাস্তবায়ন করেছে মেসার্স দুলাল ব্রাদার্স লিমিটেড (ডিবিএল)। ২০২০ সালের ৩১ মে কাজের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কাজের মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়। কাজ সম্পন্ন হয় চলতি বছরের ৩১ মে। ২৭ জুলাই থেকে ভাঙন শুরু হয়।

শেয়ার করুন