১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:১৩:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হোম ডেলিভারি সার্ভিসে বিক্রি হচ্ছে মা ইলিশ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২১
হোম ডেলিভারি সার্ভিসে বিক্রি হচ্ছে মা ইলিশ এ কে সাংবাদিক আনোয়ার


ভোলার মনপুরার মেঘনায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে নির্বিচারে মা ইলিশ নিধন করছে অসাধু জেলেরা। আর সেই মা ইলিশ আবার হোম ডেলিভারি মাধ্যমে গ্রাহকের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে অসাধু একটি জেলে চক্র। এতে নিষেধাজ্ঞার সময় মা ইলিশ নিধন করায় প্রকৃত ইলিশ জেলেদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

গত ৪ দিন খোঁজ নিয়ে জানা যায়, মেঘনায় তিনটি দলে ভাগ হয়ে মেঘনায় মা ইলিশ শিকার করছে প্রভাবশালী জেলেরা। একদলের কাজ নদীর পাড়ে অবস্থান নিয়ে প্রশাসন কখন নদীতে অভিযান নামবে তার খোঁজ খবর রাখা । আরেক দল রাতের আঁধারে ব্যস্ত থাকে জাল ও নৌকা নিয়ে মেঘনায় নির্বিঘ্নে মা ইলিশ শিকার করায়। শেষ দলের কাজ হলো জেলেদের ধরা মা ইলিশ মটর সাইকেল বা রিকসা যোগে হোম ডেলিভারি মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছে দেয়া।

দিকে সোমবার(১৮ অক্টোবর) সকালে মৎস্যজীবী নেতা জাহাঙ্গীর মাঝি ও সাইফুল মাঝির নেতৃত্বে একদল মাঝি মনপুরা প্রেসক্লাবে এসে অভিযোগ করে বলেন, নিষেধাজ্ঞা উপেক্ষা করে একদল প্রভাবশালী আড়তদারদের মাছ বিক্রি করা অসাধু জেলেরা নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ শিকার করছে প্রতিনিয়ত। এই সময় জেলেরা অভিযান নিয়ে প্রশ্ন তোলেন।

নাম প্রকাশ না করার শর্তে হোম ডেলিভারি দেওয়া এক সদস্য সূত্রে জানা যায়, নদীর পাড় থেকে জেলেদের শিকার করা ইলিশ নিয়ে গ্রাহকের বাড়িতে পৌঁছে দেওয়া তার কাজ। গ্রাহকদের মোবাইল ফোনে দাম ও কত হালি ইলিশ লাগবে তা নির্ধারণ করা হয়, পরে ভোর রাতে গ্রাহকের চাহিদা মতো ইলিশ বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

এখন ইলিশের দাম কত এমন প্রশ্নে ওই ডেলিভারি সদস্য জানান, প্রতি হালি (৪টা) ইলিশ এক হাজার পাঁচশত টাকা থেকে দুই হাজার টাকা। প্রতিটি ইলিশের ওজন এক কেজি দুইশত গ্রাম থেকে দেড় কেজি ওজনের। তবে প্রত্যেকটি ইলিশের পেটে ডিম রয়েছে বলে জানান তিনি।

এই ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল গাফফার জানান, মেঘনায় অভিযান চলছে। তবে অসাধু জেলেদের বিরুদ্ধে কঠোর অভিযান চলবে।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম মিঞা জানান, মনপুরার চারপাশে মেঘনা। তাই মেঘনায় অভিযান কষ্টসাধ্য হয়ে পড়েছে। তবে ৩টি টিম অভিযান করছে। অসাধু জেলেদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার করুন