২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৩১:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করছে দর্শনার্থীদের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করছে দর্শনার্থীদের


কাশফুল নিয়ে বাংলার বিশিষ্ট কবিদের রয়েছে অনেক লিখনি। কাশফুলের সৌন্দর্য মন ছুঁইয়ে যায় সকলের। তাই কবি কাজী নজরুল ইসলামের কবিতায়, ‘কাশফুল মনে সাদা শিহরণ জাগায়, মন বলে কত সুন্দর প্রকৃতি, স্রষ্টার কি অপার সৃষ্টি।’ আর কবি জীবনানন্দ দাস লিখেছেন, ‘বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই পৃথিবীর রূপ খুঁজিতে চাই না আর’। 

এরকম শতশত কাব্যিক উক্তি রয়েছে বাংলার সৌন্দর্য বাড়িয়ে দেওয়া কাশফুল নিয়ে। কারো জন্য কাশফুল মনের মুগ্ধতা বাড়িয়ে দেয়, আবার কেউ অর্থনৈতিকভাবে সচ্ছলতা ফিরে পান। প্রকৃতিতে যখন শরৎকাল আসে, তখন কাশফুলই জানিয়ে দেয় আগমনী বার্তা।

ইতিমধ্যেই শরৎকাল শুরু হলে কাশবনে কাশফুলেরও সমাহার দেখা গেছে। কুড়িগ্রামের নদনদীর চরাঞ্চলগুলোতে প্রকৃতিতে কাশফুলের রাজত্ব দেখে যে কারোই চোখ-মন জুড়িয়ে যাবে। কাশফুলের সৌন্দর্য দেখতে প্রতিদিন প্রকৃতি প্রেমীদের পদচারণে মুখরিত জেলার এসব চরাঞ্চল। নদীর দুর্গম চরেও দর্শনার্থীদের ভিড়ের কমতি নেই। এর সাথে যুক্ত হয়েছে চরাঞ্চলের বড়বড় ঝাউ গাছ।

এসব ঝাউ গাছে লাল, গোলাপী, হলুদসহ বিভিন্ন রঙের ফুল ধরা বাড়তি আকর্ষণ বাড়িয়েছে অবহেলিত চরাঞ্চলগুলোতে। কাশফুলের বাতাসে দোল খাওয়ার দৃশ্য যেন মন কেড়ে নেয় সকলের। শরতের কাশবনে কাশফুলে ছেঁয়ে গেছে নদীর এসব চরাঞ্চল। বৃষ্টির আভাস কালো মেঘের আবরণ ভেদ করে উঁকি দিচ্ছে মিষ্টি রোদ। সাদা মেঘের মিটিমিটি হাসি যেন শুভ্রতা ছড়াচ্ছে চারদিকে। ফুটেছে রঙিন শিউলি। সাদা কাশফুল শারদ বন্দনার কলরবে মেতে উঠেছে। শরৎ শোভায় প্রকৃতিতে সাজ-সাজ রব। নীল আকাশে চলছে সাদা-কালো মেঘের লুকোচুরি। কখনো কালো মেঘে, আবার কখনো সাদা মেঘের আভরণে লুকিয়ে হাসছে সোনালী সূর্য। পড়ন্ত বিকেলে শরতের এমন দৃশ্য অন্য রকম লাগছে। অনেকেই সপরিবারে ঘুরতে আসেন, আবার কেউ প্রিয়জনের সাথে এসেছেন সোনালী শরতের মিষ্টি গন্ধের স্বাদ নিতে।

কাশফুলের আদি নিবাস রোমানিয়ায়। কাশফুল মূলত ছন গোত্রীয় এক ধরনের ঘাস। ঘাস জাতীয় উদ্ভিদটি উচ্চতায় সাধারণত ৭-৮ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। গাছটির চিরল পাতার দুই পাশ বেশ ধারালো। কাশবন শুধু প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি করে না, এর রয়েছে নানা ঔষধি গুণও। নদীর ধার, জলাভূমি, চরাঞ্চল, শুকনো এলাকা, পাহাড় কিংবা গ্রামের উঁচু স্থানে কাশবনের ঝাড় বেড়ে ওঠে। তবে নদীর তীরেই কাশফুল বেশি জন্মাতে দেখা যায়।

গ্রাম বাংলার অপরূপ শোভা কাশবন চিরচেনা দৃশ্য হলেও এই কাশবন এখন আগের মতো চোখে পড়ে না। ব্রহ্মপুত্র নদের চরের মধ্যে সাদা ফুলের সমারোহ দেখতে এসেছেন অনেকেই। কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের অনার্স পড়ুয়া শিক্ষার্থী পপি আক্তার ও রাজারহাট ঈসমাইল হোসেন কলেজের ছাত্রী মিতা রাণী এসেছেন শরতের সেই সুন্দর দৃশ্য দেখতে আর গন্ধ নিতে।

পপি জানায়, মন খারাপ থাকলে এখানে আসি বান্ধবীকে সাথে নিয়ে। কিছুক্ষণ ঘুরলে দেখে মনটা ভরে যায়। তবে নদী পার হয়ে নৌকাযোগে আসতে হয় এ চরে। এজন্য সময় ও অর্থ দুটোই ব্যয় হয়। আরেক শিক্ষার্থী হেনা বলেন, কাশফুল সত্যি প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি করেছে। শহরের এমন দৃশ্য চোখে পড়ে না। আমাদের গ্রাম বাংলার অনেক ফুল হারিয়ে গেছে।

উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের মোল্লারহাট চরের বাসিন্দা পাখি আক্তার বলেন, চরের মধ্যে কাশফুল আর ওলা (ঝাউ) গাছের বহু রঙয়ের ফুল দেখতে অনেক মানুষ আসে। এই কাশিয়া দিয়ে আমরা ঘরের বেড়া, ছাউনি, ঝাড়ু বানাই। আর ওলা গাছ কেটে খড়ির কাজে ব্যবহার করি এবং সেগুলো বিক্রি করে বাড়তি আয় সংসারের কাজে লাগানো হয়।

একই এলাকার বাসিন্দা নজরুল ইসলাম বলেন, চরের মধ্যে এই কাশিয়া অনেক কাজে লাগে। বন্যার সময় নদীর স্রোত কমায়। কাশিয়া গরুকে খাওয়ানো যায়। এছাড়াও পানের বরজের জন্য এই কাশিয়া রাজশাহী, খুলনা, বরিশালসহ দেশের অনেক জায়গায় নৌকাযোগে প্রেরণ করা হয়। কাশফুল ৭-৮ ফুট লম্বা হয়। এর ফুল আড়াই থেকে ৩ ফুট ফুল হয়। বছরে একবারই এ কাশবন দেখা যায়। কার্তিক মাসের শেষের দিকে এ কাশবন কেটে ফেলা হয়। এক বিঘা জমিতে প্রায় পনেরশ’ থেকে দু’ হাজার কাশ ফুলের আঁটি হয়। অনেকেই কাশ কেটে ১৪ ইঞ্চি করে আটি বেঁধে ১০/১২ টাকা করে বিক্রি করেন। গড়ে প্রতি বিঘা জমি থেকে কাশ থেকে ১০/১২ হাজার টাকা আয়ও হয়। কার্তিক মাসে চরের অভাব দেখা দেয়। এ কাশ বিক্রি করে যে টাকা আসে তাতে কার্তিক মাসের অভাব অন্তত কিছুটা পাড়ি দেওয়া যায়।

কুড়িগ্রাম সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মির্জা নাসির উদ্দিন বলেন, কাশফুল প্রকৃতির সৌন্দর্য বাড়িয়ে দেয়। এসব কাশবন দেখতে জেলার চরাঞ্চলগুলোতে মানুষের ভিড় জমে। কাশফুল শুধু প্রকৃতির সৌন্দর্য বাড়ায় না, এর ওষধি গুণও রয়েছে। মানুষের পিত্তথলিতে পাথর, শরীরে কোথায় ফোঁড়ার সৃষ্টি হলে তার ব্যথা উপশমে হলে কাশফুলের মূল ব্যবহৃত হয়ে থাকে।

শেয়ার করুন