২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১১:০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কানাডার নাগরিকের বিরুদ্ধে আইএস’র ভিডিওতে কণ্ঠ দেওয়ার অভিযোগ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
কানাডার নাগরিকের বিরুদ্ধে আইএস’র ভিডিওতে কণ্ঠ দেওয়ার অভিযোগ


ইসলামিক স্টেট বা আইএস সশস্ত্র গোষ্ঠীর উদ্দেশ্যমূলক ভিডিওতে কণ্ঠ দিয়েছেন বলে কানাডার এক নাগরিককে যুক্তরাষ্ট্রে অভিযুক্ত করা হয়েছে। 

কুর্দি মিলিশিয়া বাহিনী সৌদি আরবে জন্ম নেওয়া মোহাম্মদ খলিফা (৩৮) নামের এক ব্যক্তিকে ২০১৯ সালে সিরিয়া থেকে আটক করে। এরপর তাঁকে এফবিআইয়ের কাছে হস্তান্তর হয়।

মোহাম্মদ খলিফার বিরুদ্ধে ‘সহিংসতার ভিডিওতে কণ্ঠ’ দেওয়ার অভিযোগ এনেছেন কৌঁসুলিরা। তাঁরা বলছেন, অনুবাদক এবং ভিডিওতে নেপথ্য কণ্ঠ দেওয়ার কাজ করার আগে মোহাম্মদ খলিফা আইএস যোদ্ধা হিসেবে লড়াই করেছেন। ‘সন্ত্রাসী সংগঠনকে সহায়তা করার অভিযোগে’ আগামী সপ্তাহে মোহাম্মদ খলিফাকে যুক্তরাষ্ট্রের একটি আদালতে হাজির করা হবে।

এদিকে মোহাম্মদ খলিফা আটক হওয়ার পর সংবাদপত্রে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেছিলেন, তিনি ছোটখাটো একজন যোদ্ধা ছিলেন। এবং কেবল আইএসের নেপথ্য ‘কণ্ঠ’ হিসেবে কাজ করেছেন।

মোহাম্মদ খলিফা আরও দাবি করেন, যেসব ভয়াবহ ভিডিওতে তিনি নেপথ্য কণ্ঠ দিয়েছেন, সেসব ভিডিও ধারণ করা কিংবা সেসব ঘটনার সঙ্গে তাঁর কোনো সম্পর্ক নেই।

সিরিয়ায় আইএসে যোগ দেওয়ার জন্য ২০১৩ সালে কানাডা ছাড়েন মোহাম্মদ খলিফা।

সূত্র: বিবিসি

শেয়ার করুন