২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:৪২:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তালেবান নীতির প্রতিবাদে রঙিন পোশাকে আফগান নারীরা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২১
তালেবান নীতির প্রতিবাদে রঙিন পোশাকে আফগান নারীরা


আফগান নারীরা তালেবানের চাপিয়ে দেওয়া কালো পোশাকে নয়, নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাকে উজ্জ্বল থাকতে চায়। তাই নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পড়া ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার মাধ্যমে এক প্রকার প্রতিবাদ ভাষা প্রকাশ করছেন তারা।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ প্রতিবেদনে জানায় আফগান ওইসব নারীরা নিজেদের রঙিন ঐতিহ্যবাহী এসব পোশাকের ছবি পোস্ট করার মাধ্যমে ‘গৌরবময় আফগান সংস্কৃতি’ সম্পর্কে বিশ্বকে জানানোর চেষ্টা করছে।

আফগান তরুণ মানবাধিকারকর্মী ওয়াযমা সেইল বলেন, তিনি অনলাইনে আফগান নারীদের একটি ছবি দেখে ভীষণ শঙ্কিত হয়েছেন, ছবিটিতে কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা কালো বোরখা ও নিকাবে আবৃত হয়ে তালেবান শাসনের প্রতি সমর্থন প্রকাশ করছিলেন।

৩৬ বছর বয়সী সুইডেনে বসবাসরত এই নারী পরবর্তীতে একটি উজ্জ্বল সবুজ রঙ এর জামা পরা ছবি টুইটারে পোস্ট করে লেখেন, এটিই হচ্ছে আফগান সংস্কৃতি এবং আমরা আফগান নারীরা এভাবেই পোশাক পরি। এর থেকে কম কোন কিছুই আফগান নারীদের প্রতিনিধি করেনা। এটা আমাদের পরিচয়ের সংগ্রাম।

একজন নারী কি পোশাক পরবেন, তা সম্পূর্ণ নির্ভর করে তার পছন্দের উপর। যদি কোনো নির্দিষ্ট পোশাক চাপিয়ে দেওয়া হয়, সেটাকে পিতৃতন্ত্রের জায়গা থেকে চাপ প্রয়োগ করা বোঝায়। অনেক সংস্কৃতিতে, পুরুষ এবং নারীদের বিনয়ীভাবে পোশাক পরা প্রত্যাশা করা হয় । কিন্তু আফগানিস্তানের ঘটনাগুলি সেখানে নারীদের অবস্থা নিয়ে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছে এবং তাদের পছন্দগুলি ছিনিয়ে নেওয়া হচ্ছে কি না এ নিয়ে প্রশ্ন উঠছে।

শেয়ার করুন