তালেবান নীতির প্রতিবাদে রঙিন পোশাকে আফগান নারীরা


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 17-09-2021

তালেবান নীতির প্রতিবাদে রঙিন পোশাকে আফগান নারীরা

আফগান নারীরা তালেবানের চাপিয়ে দেওয়া কালো পোশাকে নয়, নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাকে উজ্জ্বল থাকতে চায়। তাই নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পড়া ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার মাধ্যমে এক প্রকার প্রতিবাদ ভাষা প্রকাশ করছেন তারা।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ প্রতিবেদনে জানায় আফগান ওইসব নারীরা নিজেদের রঙিন ঐতিহ্যবাহী এসব পোশাকের ছবি পোস্ট করার মাধ্যমে ‘গৌরবময় আফগান সংস্কৃতি’ সম্পর্কে বিশ্বকে জানানোর চেষ্টা করছে।

আফগান তরুণ মানবাধিকারকর্মী ওয়াযমা সেইল বলেন, তিনি অনলাইনে আফগান নারীদের একটি ছবি দেখে ভীষণ শঙ্কিত হয়েছেন, ছবিটিতে কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা কালো বোরখা ও নিকাবে আবৃত হয়ে তালেবান শাসনের প্রতি সমর্থন প্রকাশ করছিলেন।

৩৬ বছর বয়সী সুইডেনে বসবাসরত এই নারী পরবর্তীতে একটি উজ্জ্বল সবুজ রঙ এর জামা পরা ছবি টুইটারে পোস্ট করে লেখেন, এটিই হচ্ছে আফগান সংস্কৃতি এবং আমরা আফগান নারীরা এভাবেই পোশাক পরি। এর থেকে কম কোন কিছুই আফগান নারীদের প্রতিনিধি করেনা। এটা আমাদের পরিচয়ের সংগ্রাম।

একজন নারী কি পোশাক পরবেন, তা সম্পূর্ণ নির্ভর করে তার পছন্দের উপর। যদি কোনো নির্দিষ্ট পোশাক চাপিয়ে দেওয়া হয়, সেটাকে পিতৃতন্ত্রের জায়গা থেকে চাপ প্রয়োগ করা বোঝায়। অনেক সংস্কৃতিতে, পুরুষ এবং নারীদের বিনয়ীভাবে পোশাক পরা প্রত্যাশা করা হয় । কিন্তু আফগানিস্তানের ঘটনাগুলি সেখানে নারীদের অবস্থা নিয়ে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছে এবং তাদের পছন্দগুলি ছিনিয়ে নেওয়া হচ্ছে কি না এ নিয়ে প্রশ্ন উঠছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা