২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৪০:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন বেশিদিন টেকে না : তালেবান ইস্যুতে মোদি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২১
হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন বেশিদিন টেকে না : তালেবান ইস্যুতে মোদি ফাইল ছবি


আফগানিস্তানে অন্তত দু'টি ভারতীয় দূতাবাস তছনছ করে দিয়েছে তালেবান। বন্ধ হয়ে যাওয়া দুই দূতাবাসে তল্লাশি চালানোর পাশাপাশি দু'টি গাড়িও নিয়ে গেছে তালেবান। গত বুধবার কান্দাহার এবং হেরাতের ভারতীয় দূতাবাসে তালেবান সদস্যরা হানা দেয়। যদিও দু'টি দূতাবাসই ইতোমধ্যে বন্ধ করে দিয়েছে ভারত সরকার। এছাড়াও সেখানকার কর্মীদেরও নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এমন উদ্বেগের মধ্যে মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার এক টুইট বার্তায় মোদি জানান, ‘হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন কখনো বেশিদিন টেকে না। সন্ত্রাস আর আতঙ্ক দিয়ে যার শুরু হয়, তার স্থায়ীত্ব অনেক কম।’ ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।  আফগানিস্তানে অন্তত দু'টি ভারতীয় দূতাবাস তছনছ করে দিয়েছে তালেবান। বন্ধ হয়ে যাওয়া দুই দূতাবাসে তল্লাশি চালানোর পাশাপাশি দু'টি গাড়িও নিয়ে গেছে তালেবান। গত বুধবার কান্দাহার এবং হেরাতের ভারতীয় দূতাবাসে তালেবান সদস্যরা হানা দেয়। যদিও দু'টি দূতাবাসই ইতোমধ্যে বন্ধ করে দিয়েছে ভারত সরকার। এছাড়াও সেখানকার কর্মীদেরও নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এমন উদ্বেগের মধ্যে মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার এক টুইট বার্তায় মোদি জানান, ‘হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন কখনো বেশিদিন টেকে না। সন্ত্রাস আর আতঙ্ক দিয়ে যার শুরু হয়, তার স্থায়ীত্ব অনেক কম।’ ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। এদিকে, দূতাবাসে তালেবানের হানা দেওয়ার বিষয়ে ভারত সরকারের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, আমরা এমনটাই আশা করেছিলাম। দূতাবাসে তছনছ করার পাশাপাশি ওরা দূতাবাসে বিভিন্ন নথির খোঁজেও তল্লাশি চালায়। আমাদের দুটি দূতাবাস থেকেই গাড়ি নিয়ে চলে গেছে তালেবান যোদ্ধারা।

এর আগে, তালেবানদের তরফে দিল্লিকে বার্তা দিয়ে আফগানিস্তানে ভারতীয় দূতাবাসগুলির কোনো ক্ষতি করা হবে না বলে আশ্বস্ত করা হয়েছিল। ভারত যাতে দূতাবাসগুলি খালি না করে, সেই বার্তাও দেয় তালেবান।

চলতি সপ্তাহের শুরুতেই আফগানিস্তানের নিজেদের দূতাবাসের কর্মীদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনে ভারত। ভারতীয় বিমান বাহিনীর দুটি সি-১৭ বিমানে করে দূতাবাসের কর্মীদের কাবুল থেকে ফিরিয়ে আনা হয়।

আফগানিস্তানের ভারতীয় রাষ্ট্রদূতকেও ফিরিয়ে আনা হয়। যদিও এখনও প্রায় এক হাজার ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন। তবে যেভাবে ভারতীয় দূতাবাসে তালেবানরা আক্রমণ চালালো, তাতে আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক আরও খারাপ হবে, তা বলার অপেক্ষা রাখে না।

শেয়ার করুন