২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৫৩:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বিমানবাহিনীর জন্য ৫৬টি পরিবহন বিমান কিনছে ভারত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২১
বিমানবাহিনীর জন্য ৫৬টি পরিবহন বিমান কিনছে ভারত


বিমানবাহিনীর জন্য স্পেন থেকে ৫৬টি মাঝারি পরিবহন বিমান কেনার প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি।

বুধবার ভারতের প্রেস  ইনফরমেশন ব্যুরোর এক টুইট বার্তায় এ তথ্য জানানো হয়।

স্পেনের নির্মাতা সংস্থার পক্ষ থেকে ১৬টি বিমান ‘উড্ডয়নের উপযুক্ত অবস্থায়’ ভারতীয় বিমানবাহিনীর জন্য আমদানি করা হবে। বাকি ৪০টি ওই সংস্থার সহযোগিতায় ভারতে বানানো হবে।

ওই সামরিক পরিবহন বিমান নির্মাণ করছে স্পেনের সিএএসএ সংস্থা সি-২৯৫ নামে একটি প্রতিষ্ঠান। প্রয়োজনে বিমানটি নজরদারির কাজেও ব্যবহার করা যায়। কয়েক বছর আগেই ইন্দোনেশিয়ার সঙ্গে যৌথভাবে ওই বিমান নির্মাণ শুরু করেছে তারা। এবার সেই তালিকায় আসতে চলেছে ভারত।

ওই ৫৬টি বিমানের মধ্যে ৬টি উপকূলরক্ষী বাহিনীকে নজরদারির কাজে ব্যবহারের জন্য দেওয়া হবে। বাকিগুলি সেনাবাহিনী ও বিমানবাহিনীর কাজে ব্যবহার করা হবে। আগামী ৪ বছরের মধ্যে স্পেন থেকে বিমান আমদানি শুরু হবে। পরবর্তী পর্যায়ে টাটা কনসোর্টিয়ামের সহযোগিতায় দেশে শুরু হবে সি-২৯৫-এর উৎপাদন।

শেয়ার করুন