২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৪২:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ক্যাপিটলে দাঙ্গায় বিচারক রেকর্ড আটকে রাখার ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২১
ক্যাপিটলে দাঙ্গায় বিচারক রেকর্ড আটকে রাখার ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান


ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে হোয়াইট হাউজের কিছু রেকর্ডে তদন্তকারী কংগ্রেসনাল কমিটিকে প্রবেশাধিকারের অনুমতি দিয়ে রায় দিয়েছেন এক মার্কিন বিচারক। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ট্রাম্প যুক্তি দিয়েছিলেন যে এসব নথিপত্র বিশেষ নির্বাহী অধিকার দ্বারা সংরক্ষিত, এগুলো হোয়াইট হাউজের গোপনীয়তা রক্ষা করছে। সে কারণে এসব তথ্য যেন তদন্তকারীরা ব্যবহার করতে না পারেন। তদন্তে জানার চেষ্টা করা হচ্ছে যে ট্রাম্প দাঙ্গার পূর্বে ঘটনা সম্পর্কে জানতেন কিনা। আইন প্রণেতাদের সামনে সাক্ষ্য দেওয়ার জন্য ট্রাম্পের ১০ সহযোগীদের আইনী সমন জারি করার দিনে এই রায় দেওয়া হয়েছিল।

ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালায় এবং এই বছরের ৬ জানুয়ারী রাষ্ট্রপতি জো বাইডেনের নির্বাচনী বিজয়ের আনুষ্ঠানকে ব্যাহত করে।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভস সিলেক্ট কমিটি ফোন রেকর্ড, ভিজিটর লগ এবং হোয়াইট হাউসের অন্যান্য নথিপত্র দেখতে চায় যা কংগ্রেসের ওপর আক্রমণের দিকে এগিয়ে যাওয়ার ঘটনাগুলোর ওপর কিছু আলোকপাত করতে পারে।

প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প নথিগুলি মোড়ানোর জন্য নিষেধাজ্ঞার আবেদন করেছিলেন। তবে মার্কিন জেলা বিচারক তানিয়া চুটকান মঙ্গলবার রায় দিয়েছেন যে ন্যাশনাল আর্কাইভস, ফেডারেল সংস্থা যা ট্রাম্পের হোয়াইট হাউসের রেকর্ড ধারণ করে, প্যানেলের অনুরোধ মেনে চলা উচিত।

ওবামার নিযুক্ত বিচারক চুটকান রায় দিয়েছেন যে ট্রাম্পের প্রাথমিক নিষেধাজ্ঞার অনুরোধ "এই ধারণার উপর নির্ভর করে যে তার নির্বাহী ক্ষমতা 'চিরস্থায়ীভাবে বিদ্যমান'"।

"তবে রাষ্ট্রপতিরা রাজা নন, এবং বাদী রাষ্ট্রপতি নন," তিনি ৩৯ পৃষ্ঠার সিদ্ধান্তে যোগ করেছেন।এই আইনি লড়াই সুপ্রিম কোর্টে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত দুই দিনে ট্রাম্পের নিকটতম সহযোগীদের মধ্যে ষোল জনকে সমন করা হয়েছে। তাদের মধ্যে আছে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কায়লেগ ম্যাকেনানি, স্টিফেন মিলার, যিনি মিঃ ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ছিলেন, বিল স্টেপিয়েন, প্রচার ব্যবস্থাপক, হোয়াইট হাউসের প্রাক্তন চিফ অফ স্টাফ মার্ক মিডোস এবং সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন।

বেনি থম্পসন, মিসিসিপি ডেমোক্র্যাট যিনি হাউস সিলেক্ট কমিটির সভাপতিত্ব করেন, তিনি একটি বিবৃতিতে বলেছেন যে তিনি ৬ জানুয়ারী এবং এর আগের দিনগুলোতে কী ঘটেছিল সে সম্পর্কে সমস্ত বিশদ জানতে চেয়েছেন।

প্যানেল ইতিমধ্যে ড্যান স্ক্যাভিনো, প্রাক্তন ডেপুটি চিফ অফ স্টাফ এবং স্টিভ ব্যানন, ট্রাম্পের একজন প্রাক্তন কৌশলবিদকে সমন করেছে। অবশ্য ব্যানন সমন মেনে চলতে অস্বীকার করেন এবং এতে করে কংগ্রেসকে অবমাননার অভিযোগ আনা হয়।

ক্যাপিটল দাঙ্গার পরে, ট্রাম্প কংগ্রেস দ্বারা অভিশংসিত হয়েছিল, তবে বিদ্রোহ উসকে দেওয়ার জন্য আইন প্রণেতাদের দ্বারা খারিজ হয়ে যায়। উল্লেখ্য, ক্যাপিটল কমপ্লেক্সে আক্রমণের জন্য ৬৭০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছিল।

শেয়ার করুন