২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৩০:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কোভিডে সুরক্ষায় তিন ডোজ প্রয়োজন : অ্যান্থনি ফাউসি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২১
কোভিডে সুরক্ষায় তিন ডোজ প্রয়োজন : অ্যান্থনি ফাউসি


কোভিড-১৯ থেকে সুরক্ষার বিষয়ে মার্কিন গবেষক ড. অ্যান্থনি ফাউসি বলেছেন , সম্পূর্ণ সুরক্ষা নিশ্চিত করতে তিন ডোজ টিকার প্রয়োজন হতে পারে। তিনি ইসরায়েলের দুটি গবেষণার কথা উল্লেখ করে বলেন, যারা বুস্টার ডোজ বা তিন ডোজ টিকা নিয়েছেন, তাদের মধ্যে সংক্রামণের হার অনেক কম।

গত বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে তিনি বলেন, ‌‘তিন ডোজ টিকা প্রকৃতপক্ষে দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে। এটি সত্যি হলে, দ্রুতই তিন ডোজ টিকার কর্মসূচির অনুমোদন দেওয়া হবে।’ 

এদিকে, মার্কিন চিকিৎসক ড. ভিভেক মার্থি জানিয়েছেন, আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যেই বুস্টার ডোজের অনুমোদন দিতে পারে এফডিএ (ফুড অ্যাড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) কর্তৃপক্ষ।

তবে এখনো পর্যন্ত অনুমোদন না দেওয়া হলেও, জনসাধারণ বুস্টার ডোজের অ্যাপয়েন্টমেন্ট নিতে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

অন্যদিকে, একজন মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেন, প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দেওয়ার আগে পর্যাপ্ত তথ্য সংগ্রহ ও বিশ্লেষণে আরও কিছুটা সময় প্রয়োজন হতে পারে।

এ পর্যন্ত প্রায় ৬২.২ শতাংশ মার্কিন নাগরিক করোনার অন্তত এক ডোজ টিকা নিয়েছেন এবং ৫২.৯ শতাংশ নাগরিক দুই ডোজই সম্পন্ন করেছেন। 

সূত্র : সিএনএন 

শেয়ার করুন