২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৫৫:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আফগানিস্তান পুনর্গঠনে চীনের ওপর নির্ভর করছে তালেবান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২১
আফগানিস্তান পুনর্গঠনে চীনের ওপর নির্ভর করছে তালেবান


সম্প্রতি 'ওয়ান বেল্ট' প্রকল্পকে সমর্থন দিয়ে চীনকে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সহযোগী মনে করছে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ইতালির একটি সংবাদপত্রের বরাতে জানান, আফগানিস্তানের পুনর্গঠনে চীনের ওপর নির্ভর করছে তালেবান। তাই তাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সহযোগী দেশ চীন।  

তিনি আরও বলেছেন, আফগানিস্তানে তামা, রূপা, নিকেলের মতো খনিজ পদার্থে বিনিয়োগ করতে  আগ্রহী বেইজিং। তারা বিনিয়োগ করতে চায় এবং আমাদের দেশকে পুনর্গঠনে সহায়তা করবে। এতে তামার খনিগুলো আবারও সচল করা হবে। আর চীনের মাধ্যমে তা পাঠানো হবে বিশ্ব বাজারে। এছাড়াও তারা মস্কোর সঙ্গেও সুসম্পর্ক রেখে চলতে চায়।

এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, তালেবানের সঙ্গে সব দেশের যোগাযোগ করা উচিত। তাদের রাস্তা দেখানো দরকার।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন