২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৩৩:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


খাদ্যসংকটের মুখে আফগানিস্তান, জাতিসংঘের সতর্কতা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২১
খাদ্যসংকটের মুখে আফগানিস্তান, জাতিসংঘের সতর্কতা


তালেবানের ক্ষমতা দখলের পর খাদ্যসংকটের মুখে পড়তেত যাচ্ছে আফগানিস্তান। এ বিষয়ে ইতোমধ্যে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। ব্যবস্থা না নিলে প্রতি তিনজনের মধ্যে একজন অভুক্ত থাকবে বলেও হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ।

আফগানিস্তানে ক্ষমতা দখল করার পর তালেবান এখনও সরকার গঠনের ঘোষণা দিতে পারেনি। তাই তাদের আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার বিষয়টিও ঝুলে আছে। আন্তর্জাতিক স্বীকৃতি না পেলে বিদেশ থেকে খাদ্যসাহায্য আসবে না। দেশের ভিতরের অবস্থা প্রতিদিন খারাপ হচ্ছে। খাদ্যসামগ্রীর দাম ৫০ শতাংশ ও পেট্রোলের দাম ৭৫ শতাংশ বেড়ে গেছে।

এই অবস্থায় জাতিসংঘ জানালো- আফগানিস্তানে খাদ্যসংকট আসন্ন। আফগানিস্তানে জাতিসংঘের মানবিক বিষয়ের সমন্বয়কারীর দায়িত্বে থাকা রামিজ অ্যালাকবারোভ জানিয়েছেন, মানবিক দিক থেকে পরিস্থিতি একেবারেই ভালো নয়। এখনই দেশের প্রায় অর্ধেক শিশুর খাবার পেতে অসুবিধা হচ্ছে। তিনি বলেছেন, সরকারি পরিষেবাগুলো কাজ করছে না। সরকারি কর্মীরা তাদের বেতনও পাচ্ছেন না।

তালেবান এখনও সরকার গঠন করেনি বলে পরিস্থিতি খারাপ হচ্ছে। তারা সরকার গঠন করলে এবং সেই সরকার আন্তর্জাতিক স্বীকৃতি পেলে খাদ্যসাহায্য আসবে।

কাবুলে থেকে কাজ করা আমেরিকার রাজস্ব দফতরের সাবেক কর্মকর্তা অ্যালেক্স জার্ডেন আল জাজিরাকে বলেছেন, “পরিস্থিতি একেবারেই ভালো নয়। এই সংকটের আগেও অনেক আফগান দারিদ্র্য রেখার নীচে ছিলেন। এখন পরিস্থিতি আরও অনেকটা খারাপ হয়েছে। তালেবান শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করেনি। তারা লড়াই করে ক্ষমতা নিয়েছে। তার ফলে পরিস্থিতি মারাত্মক হয়েছে।”

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, জিনিসের দাম আকাশছোঁয়া আর মানুষ প্রতিদিন ব্যাংকের দরজায় ভিড় করছে। হাজী মোহাম্মদ ইদ্রিসকে তালেবান সেন্ট্রাল ব্যাংকের প্রধান করেছে। কিন্তু তিনি কীভাবে পরিস্থিতি সামলাবেন, কী করে ব্যাংকগুলোকে অর্থের জোগান দেবেন তা জানাননি। তালেবানের নির্দেশে ব্যাংক খুলেছে। কিন্তু তারা টাকা তোলার সীমা বেঁধে দিয়েছে।

পরিস্থিতি এখনও যথেষ্ট টালমাটাল। এই পরিস্থিতিতে জাতিসংঘের সতর্কবার্তায় আন্তর্জাতিক মহল চিন্তিত।

শেয়ার করুন