২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:১৮:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ইতালিতে বাংলাদেশিসহ পাঁচশ' অভিবাসীর নৌকা উদ্ধার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২১
ইতালিতে বাংলাদেশিসহ পাঁচশ' অভিবাসীর নৌকা উদ্ধার


ইতালির ল্যাম্পেডুসা দ্বীপে গত শনিবার কয়েকজন বাংলাদেশিসহ পাঁচশ'র বেশি অভিবাসী নিয়ে মাছ ধরার একটি জরাজীর্ণ নৌকা উদ্ধার হয়েছে। এর ফলে মোট অভিবাসীর সংখ্যা দাঁড়ালো প্রায় এক হাজার দুইশ'। কিন্তু এই দ্বীপের হাউজিং কমপ্লেক্সের ধারণক্ষমতা মাত্র ২৫০ জন। 

ওই হাউজিং কমপ্লেক্স থেকে অভিবাসীদের আশ্রয়ের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করা হয়। তাদের অনেকেই সিসিলি বা ইতালির মূল ভূখণ্ডে স্থানান্তরের অপেক্ষায় আছে। ইউরো নিউজ জানিয়েছে, জরাজীর্ণ নৌকাটি ইতালির নৌবাহিনীর নৌযানের সহায়তায় ওই দেশের দক্ষিণাঞ্চলীয় দ্বীপটিতে পৌঁছে। নৌকাটিতে ৫৩৯ জন অভিবাসী আছে। তাদের কয়েকজন বাংলাদেশি।

ইউরো নিউজ আরও জানায়, ওই অভিবাসীদের অনেকেই উত্তর আফ্রিকা বা পশ্চিম আফ্রিকার। এর আগে গত শনিবার এবং আরো আগের দিকে প্রায় ১৫ জন করে অভিবাসী নিয়ে দুটি ছোট নৌকা ল্যাম্পেডুসার জলসীমায় পৌঁছে।

ল্যাম্পেডুসায় ডক্টরস উইদাউট বর্ডারসের কার্যক্রমে নিয়োজিত নার্স অ্যালিডা সিরাচিয়েরি জানান, নৌকাটির আরোহীদের মধ্যে তিনজন নারী এবং অভিভাবকহীন কয়েকটি শিশু রয়েছে। কোস্ট গার্ডের দুটি ও কাস্টমসের একটি নৌযান অভিবাসীদের কয়েক দলে ভাগ করে তীরে নিয়ে আসে।

অভিবাসীদের নিয়ে লিবিয়ার উপকূল থেকে যাত্রা শুরু করা মাছ ধরার ওই নৌকা কত দিন সাগরে ছিল, তা ডক্টরস উইদাউট বর্ডারসের নার্স অ্যালিডা সিরাচিয়েরি বলতে পারেননি। তবে তিনি বলেছেন, ওই অভিবাসীরা ইউরোপে পৌঁছার জন্য পাচারকারীদের নৌকায় ওঠার আগে লিবিয়ায় কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস অপেক্ষা করেছিল।

নার্স অ্যালিডা সিরাচিয়েরি বলেন, নির্যাতনের ক্ষতচিহ্ন আছে এমন অন্তত ২০ জন অভিবাসীকে চিকিৎসকদল পরীক্ষা-নিরীক্ষা করেছে। তিনি বলেন, ‘তাদের শরীরে আগুনে পোড়া ও অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। তাদের জীর্ণশীর্ণ অবস্থা। অনেকে পানিশূন্যতায় ভুগছিল।’

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে লিবিয়া থেকে অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছা অভিবাসীদের উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি। তারা ইউরোপে নিজেদের থাকার যৌক্তিকতা প্রমাণ করতে না পারলে তাদের দেশে ফেরত পাঠানো হয়।

এ বিষয়ে ২০১৭ সালে বাংলাদেশ সরকার ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে একটি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর’ (এসওপি) সই হয়েছে। তবে মহামারির কারণে সাম্প্রতিক মাসগুলোতে অনিয়মিত অভিবাসীদের ফিরিয়ে আনতে দেরি করায় ইইউ বাংলাদেশিদের জন্য ভিসার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ এবং ভিসার সংখ্যা কমিয়ে দেওয়ার কথা বিবেচনা করছে।

শেয়ার করুন