২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:২০:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মশা নিয়ন্ত্রণে কার‌ও ওপর দায় না চাপিয়ে প্রত্যেকেই কাজ করুন : আতিক
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২১
মশা নিয়ন্ত্রণে কার‌ও ওপর দায় না চাপিয়ে প্রত্যেকেই কাজ করুন : আতিক ‘বিশ্ব মশা দিবস’ উপলক্ষে ডিএনসিসি আয়োজিত আলোচনা সভায় মো. আতিকুল ইসলাম


 ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ‘মশা নিয়ন্ত্রণে কার‌ও ওপর দায় না চাপিয়ে প্রত্যেককেই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।’

আজ শুক্রবার সকালে ‘বিশ্ব মশা দিবস’ উপলক্ষে ডিএনসিসি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এ সভায় ডিএনসিসি মেয়র বলেন, মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সর্বসাধারণকে সচেতন করার লক্ষ্যেই দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ম্যালেরিয়া শূন্য লক্ষ্য অর্জন’ যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মশাবাহিত বিভিন্ন রোগের মধ্যে ম্যালেরিয়া, ডেঙ্গু ও চিকুনগুনিয়া উল্লেখযোগ্য। মশার বংশবিস্তার রোধের মাধ্যমেই মশাবাহিত এসব রোগ প্রতিরোধ করা সম্ভব।

তিনি বলেন, স্থানীয় কাউন্সিলরসহ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করেই মশা নিয়ন্ত্রণ করতে হবে। ডিএনসিসি মেয়র মশা নিধন কার্যক্রমে নিয়োজিত সুপারভাইজারসহ মশক কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দেন।

আতিকুল ইসলাম বলেন, ইতোমধ্যে মশক নিধন কর্মীদের জন্য বায়োমেট্রিক হাজিরা চালু করা হয়েছে, এর যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের তদারকির নির্দেশ দেন।

তিনি ডিএনসিসি এলাকায় অবস্থিত খালি প্লট কিংবা জায়গাগুলো যাতে মশার উৎপত্তিস্থলে পরিণত না হয়, সেজন্য কার্যকর ব্যবস্থা নিতে সেসব প্লট কিংবা জায়গার মালিকদের পত্র দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

নগরীর মশার হটস্পটগুলো দ্রুত চিহ্নিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দেন তিনি। সেইসঙ্গে নগরবাসীর কল্যাণে ত্যাগের মানসিকতা নিয়ে সকলকে অধিকতর আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান তিনি।

জুম প্ল্যাটফর্মে অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমানসহ সংশ্লিষ্ট কাউন্সিলর ও কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

শেয়ার করুন