২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:১৩:৩২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তাইওয়ানকে আক্রমণের হুমকিতে বেইজিংয়ের 'আক্রমণাত্মক নীতি'
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২১
তাইওয়ানকে আক্রমণের হুমকিতে বেইজিংয়ের 'আক্রমণাত্মক নীতি' চীনের রাষ্ট্রপতি শি জিনপিং


 গত সাত দশকেরও বেশি সময় ধরে তাইওয়ানের ওপর পূর্ণ সার্বভৌমত্ব দাবি করে চীন। চীন বরাবরই তাইওয়ানকে আক্রমণের হুমকি দিয়ে আসছে এবং স্বশাসিত দ্বীপটিকে ভয় দেখানোর জন্য একটি 'আক্রমণাত্মক নীতি' গ্রহণ করেছে।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং গত ১ জুন স্বশাসিত তাইওয়ানকে চীনের অধীনে আনতে আনুষ্ঠানিক স্বাধীনতার যে কোনো প্রচেষ্টাকে ধ্বংস করার অঙ্গীকারও করেন। তিনি তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ডের সাথে পুনরায় মিলিত করার ব্যাপারে অটল। কারণ তিনি তাইওয়ানকে তার উত্তরাধিকারের অংশ হিসাবে দেখেন।
দ্য আমেরিকান স্পেক্টেটর পত্রিকায় প্রকাশিত এক মতামতে রাজনৈতিক ও পররাষ্ট্র বিষয়ক কেন্দ্রের (সিপিএফএ) আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পরিচালক কেলি আলখোলি লিখেছেন, তাইওয়ানকে বিচ্ছিন্ন একটি প্রদেশ হিসেবে দেখে বেইজিং।

চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) মনে করে, তাইওয়ানের ওপর আক্রমণ অত্যন্ত চ্যালেঞ্জিং হবে, যদিও অসম্ভব নয়। তাদের লক্ষ্য হলো, তাইওয়ানের মনোবল কমাতে ক্রমাগত বিতর্কিত জলসীমায় উসকানি সৃষ্টি করা।  

এদিকে, ফ্রাঙ্কো-সিরিয়ান একজন রাজনৈতিক পরামর্শক বলেছেন, তাইওয়ান আক্রমণ থেকে বেইজিংকে বিরত রাখার একমাত্র উপায় হচ্ছে স্বশাসিত দ্বীপটিকে সম্মিলিতভাবে এবং প্রকাশ্যে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া।

শেয়ার করুন