তাইওয়ানকে আক্রমণের হুমকিতে বেইজিংয়ের 'আক্রমণাত্মক নীতি'


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 14-08-2021

তাইওয়ানকে আক্রমণের হুমকিতে বেইজিংয়ের 'আক্রমণাত্মক নীতি'

 গত সাত দশকেরও বেশি সময় ধরে তাইওয়ানের ওপর পূর্ণ সার্বভৌমত্ব দাবি করে চীন। চীন বরাবরই তাইওয়ানকে আক্রমণের হুমকি দিয়ে আসছে এবং স্বশাসিত দ্বীপটিকে ভয় দেখানোর জন্য একটি 'আক্রমণাত্মক নীতি' গ্রহণ করেছে।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং গত ১ জুন স্বশাসিত তাইওয়ানকে চীনের অধীনে আনতে আনুষ্ঠানিক স্বাধীনতার যে কোনো প্রচেষ্টাকে ধ্বংস করার অঙ্গীকারও করেন। তিনি তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ডের সাথে পুনরায় মিলিত করার ব্যাপারে অটল। কারণ তিনি তাইওয়ানকে তার উত্তরাধিকারের অংশ হিসাবে দেখেন।
দ্য আমেরিকান স্পেক্টেটর পত্রিকায় প্রকাশিত এক মতামতে রাজনৈতিক ও পররাষ্ট্র বিষয়ক কেন্দ্রের (সিপিএফএ) আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পরিচালক কেলি আলখোলি লিখেছেন, তাইওয়ানকে বিচ্ছিন্ন একটি প্রদেশ হিসেবে দেখে বেইজিং।

চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) মনে করে, তাইওয়ানের ওপর আক্রমণ অত্যন্ত চ্যালেঞ্জিং হবে, যদিও অসম্ভব নয়। তাদের লক্ষ্য হলো, তাইওয়ানের মনোবল কমাতে ক্রমাগত বিতর্কিত জলসীমায় উসকানি সৃষ্টি করা।  

এদিকে, ফ্রাঙ্কো-সিরিয়ান একজন রাজনৈতিক পরামর্শক বলেছেন, তাইওয়ান আক্রমণ থেকে বেইজিংকে বিরত রাখার একমাত্র উপায় হচ্ছে স্বশাসিত দ্বীপটিকে সম্মিলিতভাবে এবং প্রকাশ্যে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা