২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৩৪:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২১
ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক প্রতীকী ছবি


জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ছাড়িয়ে গেল চীনা ক্ষুদ্র ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটিক। গত বছর বিশ্বজুড়ে সর্বাধিক ডাউনলোড হয় এই অ্যাপটি। এরপর রয়েছে ফেসবুক। গতকাল মঙ্গলবার ডিজিটাল অ্যানালাইটিকস প্রতিষ্ঠান অ্যাপ অ্যানির বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে ডাউনলোড হওয়া তালিকার শীর্ষ পাঁচের বাকি চারটি অ্যাপই ফেসবুকের মালিকানাধীন। তবে কেবল এশিয়ার দেশগুলোয় (চীন ব্যতীত) ফেসবুক অ্যাপ এখনো শীর্ষস্থানে আছে। টিকটক সে তালিকায় দুই নম্বরে।

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে এমন তালিকা তৈরি করা হচ্ছে। প্রতিবারই ফেসবুকের মালিকানাধীন অ্যাপগুলো শীর্ষ অবস্থানে থাকে। ২০২০ সালের তালিকায় টিকটকের পরে আছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জার।

অবশ্য এই টিকটক অ্যাপের ব্যবহার নিয়ে বেশ বিতর্ক রয়েছে। বিভিন্ন দেশ সময়ে সময়ে এই অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করেছিল। বাংলাদেশেও টিকটক নিষিদ্ধের দাবি রয়েছে। অনেকে এই মাধ্যমটি ব্যবহার করে তরুণীদের পাচার করছে বলে তদন্তে উঠে এসেছে।

শেয়ার করুন